শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০

শিরোনাম: বেইলি রোডের অগ্নিকাণ্ডে সংবাদকর্মীর মৃত্যু    স্মরণকালের শ্রেষ্ঠ দাবানলে জ্বলছে টেক্সাস    ছাত্রদলেরে নয়া কমিটি ঘোষণা    বেইলী রোডে অগ্নিকান্ডে নিহতদের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে     নতুন মন্ত্রিসভায় ডাক পেলেন যারা    বেইলি রোডের আগুনে দগ্ধদের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী    বেইলি রোডে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ৪৫ জন   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
হেনরি কিসিঞ্জার আর নেই
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ১০:৩৭ এএম | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়ে মার্কিন কূটনীতির প্রতীক হিসেবে বিবেচনা করা হয় তাঁকে।

স্থানীয় সময় গতকাল বুধবার রাতে কিসিঞ্জার অ্যাসোসিয়েটসের পক্ষ থেকে এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর জানানো হয়। বিবৃতিতে জানানো হয়, কানেটিকাট অঙ্গরাজ্যে নিজ বাড়িতে মারা যান তিনি।

মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর প্রকাশ করেছে।



জার্মানির এক ইহুদি পরিবারে ১৯২৩ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন কিসিঞ্জার। তার পরিবার পরে যুক্তরাষ্ট্র গমন করে। নিউ ইয়র্ক শহরে তিনি বেড়ে ওঠেন।

কিসিঞ্জার যুক্তরাষ্ট্রের একজন প্রভাবশালী কূটনীতিক ছিলেন, যিনি দুই প্রেসিডেন্টের অধীনে মার্কিন পরর্রাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। নিজ প্রতিভার ছাপ রেখে গেছেন মার্কিন পররাষ্ট্রনীতিতে।

দীর্ঘ এ কর্মজীবনে সুখ্যাতি ও কুখ্যাতি উভয় অর্জন করেছেন কিসিঞ্জার। মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং জেরাল্ড ফোর্ডের শাসনামলে দেশটির পররাষ্ট্রনীতিতে তার নেতৃত্ব এবং পর্দার আড়ালে ক্ষমতার কারসাজি বিশ্বব্যাপী বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল। ভিয়েতনাম থেকে মার্কিন সেনা প্রত্যাহার, চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন, মার্কিন-সোভিয়েত অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনা, ইসরায়েল ও তার আরব প্রতিবেশীদের মধ্যে সম্প্রসারিত সম্পর্ক তার কূটনৈতিক দক্ষতার প্রমাণ।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর ব্যাপক নৃশংসতা দেখেও যে ভূমিকা কিসিঞ্জার নিয়েছিলেন, সেজন্য তিনি অনেকের কাছে সমালোচিত। ১৯৭৩ সালে উত্তর ভিয়েতনামের লি ডাক থোর সঙ্গে হেনরি কিসিঞ্জারকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। তার কর্মের জন্য নোবেল শান্তি পুরস্কার অর্জন করলেও সমালোচনা তার পিছু ছাড়েনি। তার এ পুরস্কার প্রাপ্তিও বিশ্বব্যাপী বিতর্কের জন্ম দিয়েছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]