মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১১ আশ্বিন ১৪৩০

শিরোনাম: তামিমকে ছাড়াই বিশ্বকাপ দল!    নাগোরনো-কারাবাখে জ্বালানি ডিপোতে বিস্ফোরণে নিহত ২০    রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৪৩    শপথ নিলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান    খেলাধুলা সুস্থ সমাজ গঠনের অন্যতম অনুষঙ্গ: প্রধানমন্ত্রী    ভোটের দিন সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারে নতুন নির্দেশনা দিলো ইসি    বিএনপিকে ৩৬ দিনের আলটিমেটাম কাদেরের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মোংলায় দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান
মোংলা প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩, ১০:০৯ পিএম | অনলাইন সংস্করণ

মোংলায় অবৈধ উচ্ছেদ অভিযানে এসে শুধু একটি মাত্র ঘর ভেঙ্গে ফিরে চলে গেলেন বন্দর কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিট্ট্রেট, পুলিশ ও নিরাপত্তা কর্মীরা। সোমবার দুপুরে পুরাতন বন্দরের মামার ঘাট এলাকায় উচ্ছেদের কথা বলে মোংলায় বাজারের দোকানীদের মালামাল বহনকারী এক অসহায় নৌযান চালকের ব্যাবসা প্রতিষ্ঠান ভেঙ্গে গুড়িয়ে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এতে ওই ব্যাক্তির প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেণ ইছানুর রহমান টিটো। তবে বন্দরের নির্বাহী ম্যাজি্েট্্রট বলছেন, বন্দর কর্তৃপক্ষের নির্দেশনায় পর্যাক্রমে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযান চলমান, বন্দরের জায়গায় অন্যায় ভাবে দখলদার ও স্থাপনা তৈরীর কেউ রেহাই পাবেনা। উঠে যাওয়ার জন্য প্রাথমিক পর্যায় নোটিশ দেয়া হয়েছে, অচিরেই বন্দরের জায়গা ছেড়ে দিতে হবে।   

বন্দর সুত্রে ও প্রত্যাক্ষদর্শীরা জানায়, মোংলা পুরাতন বন্দর এলাকায় কর্তৃপক্ষে অসংখ্য জায়গা রয়েছে যা মালিকানাধীন ব্যাক্তিরা অবৈধ ভাবে দখলে নিয়ে কাচা-পাকা স্থানপনা তৈরী করে বসে আছে। যা দীর্ঘদিন বন্দর কর্তৃপক্ষ তাদের জমি খালি করে দেয়ার জন্য বার বার নোটিশ জারী করলেও তা ছেড়ে দিচ্ছেনা অবৈধ বসবাসকারীরা। এর মধ্যে সম্প্রতি গোপনে অনেক কর্তা ব্যাক্তিরা বন্দরের ফাঁকা জায়গা দখল করে নতুন ভাবে কাচা-পাকা স্থাপনা তৈরী করে কেউ কেউ ব্যাবসা প্রতিষ্ঠানও চালু করে দিয়েছে। বিষয়টি বন্দরের নজরে আসলে উচ্ছেদ অভিযানের প্রস্তুতি নেয় বন্দর কর্তৃপক্ষ। সোমবার দুপুরে হঠাৎ বন্দর কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিট্ট্রেট মাসফাকুর রহমান’র নেতৃত্বে বন্দরের নিরাপত্তকর্মী ও পুলিশের একটি দল অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযানে নামে। এসময় মোংলা শহরের বাজার ব্যাবসায়ীদের খুলনা থেকে নৌযানে করে মালামাল বহনকারী ইছানুর রহমান টিটোর একটি টিন সেট ঘর ভেঙ্গে গুড়িয়ে দেয়। মুহুর্তেই শহরের ব্যাবসায়ীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। কিছুক্ষন পর অন্যকারো কোন স্থাপনা উচ্ছেদ না করে চলে যায় এ উচ্ছেদ অভিযান দলটি। তবে অভিযানকারীরা চলে গেলেও অবৈধ দখলদারদের দুই এক দিনের মধ্যে তাদের স্থাপনা সরিয়ে নেয়ার জন্য তাগিদ দিয়েছে নির্বাহী ম্যাজিট্ট্রেট বলে জানায় প্রত্যাক্ষদর্শী অনেকেই।  

এদিকে, ভুক্তভোগী ইছানুর রহমান টিটো বলেন, ব্যাবসায়ীদের পন্য পরিবহন কারা “এমবি মান্নান এক্সপ্রেস ও এমবি খাজা বাবা” নামের তার নৌযান রয়েছে, মোংলা শহরে আমার বাবা থেকে শুরু করে দীর্ঘ ৪০ বছর যাবত নৌযানে করে ব্যাবসায়ীদের মালামাল আনা-নেয়া করে আসছি। ব্যাবসায়ীদের দোকানের মালামাল খুলনা থেকে এনে তা সকলের কাছে পৌছে দেয়ার সময় অনেক সময় নদীর অথবা বৃস্টির পানিতে ভিজে নষ্ট হয় বা বস্তা ফেটে মালামাল রাস্তায় পরে যায়। এমতবস্থায় সে পন্যগুলো স্বযন্তে মালিকের কাছে পৌছে দিতে গিয়ে অনেক জরিমানা ও ক্ষতিপুরণ দিতে হয় আমাকে। এজন্য গত ৪/৫ বছর পুর্বে মামার ঘাট এলাকায় ব্যাবসায়ীদের পন্যগুলো মজুদ রাখা ও ঘাট শ্রমিকদের সুবিধার্থে বন্দর কর্তৃপক্ষের কাছে এক খন্ড জায়গা বরাদ্ধ পাওয়ার জন্য সকল কাগজ পত্র সহ আবেদন পুর্বক প্লানকৃত জমিতে একটি টিন সেট ঘর তৈরী করে ব্যাবসায়ীদের মালামাল সেখানে রাখা হয়। কিন্ত বর্তমানে একটি মহল ওই জমিটুকু দখলে নেয়ার জন্য আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে এবং বন্দরকে ভুল তথ্য দিয়েছে। সোমবার হঠাৎ বন্দরের লোকজন এসে শুধু মাত্র আমার ঘরটি ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে। মোংলা নদীর দুই পাড়ে অসংখ্য স্থাপনা তৈরী করে দখলে রয়েছে, তা না ভেঙ্গে শুধু মাত্র আমার ঘরটি ভেঙ্গে দেয়া হয়েছে। এতে আমার প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানায় তিনি। 

বন্দর কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিট্ট্রেট মাসফাকুর রহমান বলেন, বহু দিন বন্দরে জমি ছেড়ে দেয়ার জন্য বার বার নোটিশ করা হলেও অবৈধ দখলদারা তাদের দখল ছাড়ছেনা। তাই বন্দর কর্তৃপক্ষের জমি দখলদারেেদর কাছ থেকে মুক্ত করার জন্য উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। সোমবার কেবল মাত্র শুরু করা হলো, তার পরেও সময় দেয়া হয়েছে তাদের স্থাপনা সরিয়ে নেয়ার জন্য। পর্যাক্রমে বন্দর কর্তৃপক্ষে জমিতে সকল অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে বলে জানান তিনি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]