বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: কর্মোপযোগী শিক্ষার মাধ্যমে কাঙ্ক্ষিত উন্নতি সম্ভব    নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়: রাষ্ট্রপতি    নির্বাচনে ২১ সদস্যের মনিটরিং সেল গঠন ইসির    দেশজুড়ে যে তিনদিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা!    মির্জা ফখরুলের জামিন শুনানি ৯ জানুয়ারি    প্রাথমিকের ছুটি বাড়ল ১৬ দিন (তালিকা)    নির্বাচনের বিরুদ্ধে বিএনপির প্রচারণা রাষ্ট্রদ্রোহিতার শামিল: স্বরাষ্ট্রমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শব্দে শব্দে প্রেম ও দ্রোহের কুঞ্জ সাজায় তারা
জাককানইবি প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩, ৫:০৩ পিএম | অনলাইন সংস্করণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন হিসেবে "শব্দকুঞ্জ" এর যাত্রা শুরু হয় ২০১৯ সালের নভেম্বর মাসে। কিন্তু করোনা কালীন দুর্বিপাকে শব্দকুঞ্জের  কার্যক্রম শুরুতেই বাধাপ্রাপ্ত  হয়ে পড়ে।  তবে এই সংকট কাটিয়ে উঠে শব্দকুঞ্জ পুনরায় নবোদ্যমে এর সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যেতে থাকে। এরই ধারাবাহিকতায় 'শব্দকুঞ্জ' প্রতিনিয়ত নতুন আঙ্গিকে এবং নতুন  চেতনাকে ধারণ করে এগিয়ে চলেছে । 

শব্দকুঞ্জের প্রতিষ্ঠাতা পরিচালক এবং প্রশিক্ষক জনাব আরিফ হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সিনিয়র ডেমোনেসট্রেটর হিসেবে কর্মরত রয়েছেন।ছাত্র জীবনে আবৃত্তিতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত আরিফ হাসান। নজরুল বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন ২০১৬ সালে। তিনি প্রাইভেট টিভি চ্যানেলে উপস্থাপক হিসাবে কর্মজীবন শুরু করেন।দেশে এবং দেশের বাইরে  বাচিক চর্চা ও আবৃত্তি শিল্পী হিসেবেও তাঁর সুখ্যাতি রয়েছে।

করোনাকালীন সংকট কাটিয়ে ইতোমধ্যেই শব্দকুঞ্জের কার্যক্রম দ্রুত সমৃদ্ধ হচ্ছে। সংগঠনের সকলের উপস্থাপনার ক্ষেত্রে দেশের নানা জায়গায় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করে চলেছে সুনামের সাথে। এ যাবৎ  শব্দকুঞ্জের  সদস্যদের দ্বারা বেশ কিছু আবৃত্তি অনুষ্ঠান পরিচালিত হয়েছে । এগুলোর মধ্যে রয়েছে-বিজয়ের শব্দকুঞ্জ, অমর কাব্য কথার শব্দকুঞ্জ, ২০২২ এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আবৃত্তি আয়োজন,২০২২ সালে নজরুল জন্মজয়ন্তীতে শব্দকুঞ্জের উপস্থাপনা ছিলো অন্যতম একটা আয়োজন।

 এছাড়াও সংগঠনটির উদ্যোগে  আরও কিছু উল্লেখ্যযোগ্য আয়োজন এর মধ্যে রয়েছে- ১৫ আগস্ট, ২০২২ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের 'সাহিত্য সংঘ'র আমন্ত্রণে 'শবব্দকুঞ্জের উপস্থাপনা,মেঘ বালিকার জন্য রূপকথা,  রেডিও ধ্বনি ৯১.২  এক এম এর আমন্ত্রণে শব্দকুঞ্জের উপস্থাপনা।

এছাড়াও শব্দকুঞ্জের উদ্যোগে ২০২৩ সালে বেশ কয়েকটি আয়োজন ছিলো। যেমন-২১ ফেব্রুয়ারি, ২০২৩ এ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত,'শালপ্রাংশু পুরুষের কবিতা'১৭ মার্চ, ২০২৩ এ অনুষ্ঠিত নৈয়ায়িক পিতার কাব্য।

শব্দকুঞ্জের সদস্য  অন্তর্ভুক্তির জন্য আগ্রহীদের বাচিক পরীক্ষা গ্রহণ করা হয় এবং সংগঠনের নিয়মাবলি সম্বলিত ফর্মের শর্ত পূরণের মাধ্যমে শব্দ -কুদেওর সদস্য নির্বাচন করা হয়। 

বর্তমানে শব্দকুঞ্জের মোট সদস্য সংখ্যা ৩০।সংগঠনের সদস্যদের বাচিক চর্চাকে সমৃদ্ধ করতে 'শব্দকুঞ্জ' নিয়মিতভাবে উন্মুক্ত আবৃত্তি আসর আয়োজন করে থাকে।

মোট ৩০ জন সদস্য  নিয়ে এ সংগঠনের প্রশিক্ষক নিরলসভাবে সদস্যদের শুদ্ধ উচ্চারণচর্চা ও আবৃত্তি সংক্রান্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে।



এ সংগঠনের সাংগঠনিক পদপ্রাপ্তদের মধ্যে বর্তমানে সাধারণ সম্পাদক  এবং দপ্তর সম্পাদক হিসেবে রয়েছেন যথাক্রমে সিনথিয়া জাহান বিথুন এং মেহেদী হাসান রাশিক। এছাড়া সংগঠন পরিচালক জনাব আরিফ হাসান সভাপতির দায়িত্ব  পালন করছেন।

সংগঠনের সভাপতি আরিফ হাসান বলেন, আমার ছাত্ররা বেশ পরিশ্রমী। কন্ঠে বাক্য ব্যয়ের ব্যাপারে প্রত্যেকে সচেতন। শব্দ বাক্য ভাব আবেগ কবিতা অনুযায়ী কতটা যৌক্তিক এবং  প্রাণবন্ত ভাবে ধারণ করা যায় শব্দকুঞ্জ'র প্রত্যেকটা সদস্য তা  জানে।শব্দকুঞ্জের সদস্যরা এক একটা  কণ্ঠ যোদ্ধা। 

সংগঠনের সদস্য সানজিদা শাওরিন বলেন,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রথম আবৃত্তি সংগঠন শব্দকুঞ্জ। আবৃত্তির প্রতি,কবিতার প্রতি ভালোলাগা থেকেই শুরু থেকে এর সাথে যুক্ত আছি । কবিতা আবৃত্তির মাধ্যমে কিভাবে ভাব, আবেগ প্রকাশ করতে হয় তা শিখেছি, আমাদের বাচনভঙ্গি, শুদ্ধ উচ্চারণ ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কে শিখিয়েছেন আমাদের প্রশিক্ষক জনাব আরিফ হাসান স্যার।

শব্দকুঞ্জ'র সদস্য ফারিয়া চৌধুরী দিশা বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় কবিতা আবৃত্তি করাটা আমার জন্য চমৎকার অনুভূতিগুলো মধ্য একটি। কবিতা সবার জন্য উন্মুক্ত - এই ধারণাটা শব্দকুঞ্জ  সাবলীলভাবে পরিচয় করে দিয়েছে আমাদের কাছে । আবৃত্তি শেখার পাশাপাশি ভাষাগত উচ্চারণের রুচিগত ধারণাকেও সমৃদ্ধ করতে সাহায্য করছে শব্দকুঞ্জ।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]