শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০

শিরোনাম: চার মামলায় ইমরান খানের জামিন    অভিশ্রুতি নাকি বৃষ্টি ? পরিচয় নিশ্চিত হওয়ার পর মিলবে লাশ     গাউসুল আজম মার্কেটে লাগা আগুন নিয়ন্ত্রণে    জাতীয় সংসদে অফশোর ব্যাংকিং বিল উত্থাপন    আমরা উন্নত চিকিৎসার জন্য একটা সুন্দর স্বাস্থ্য ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাচ্ছি : স্বাস্থ্যমন্ত্রী    ক্রিকেটেই মনোযোগ দিতে চান গৌতম গম্ভীর     ডিসি সম্মেলনের মূল ইস্যুই হচ্ছে নির্বাচনী ইশতেহারের বাস্তবায়ন   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলো কৃত্রিম বুদ্ধিমত্তা ‘অপরাজিতা’
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩, ৯:৪৯ এএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সংবাদ উপস্থাপক 'অপরাজিতা' বুধবার রাতে চ্যানেল ২৪-এ আত্মপ্রকাশ করে ইতিহাস সৃষ্টি করেছে।

যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গত বেশ কয়েক মাস ধরে চ্যাটজিপিটি ও মিডজার্নির মতো উন্নত এআই মাধ্যমগুলোর সঙ্গে অনেক সেক্টরে উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করছে, তাই এটি কয়েকটি দেশে সংবাদ শিল্পকেও দখল করছে।

সম্প্রতি, ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) নামে ভারতের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল ৯ জুলাই 'লিসা' নামে এআই সংবাদপাঠককে সামনে নিয়ে এসেছে, যা ভারতের প্রথম আঞ্চলিক এআই সংবাদ উপস্থাপক।

এর পরেই ভারতের পাওয়ার টিভি নামে কন্নড়ের একটি চ্যানেল, যা সম্প্রতি নিজস্ব এআই উপস্থাপক ‘সৌন্দর্য’ শুরু করে একই রকম যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

যদিও চীনা সংবাদ সংস্থা সিনহুয়া ২০১৮ সালে বিশ্বের প্রথম এআই সংবাদ উপস্থাপক শুরু করেছিল, তবে ভারত এই বছরের এপ্রিলে দেশের আজতক নিউজ চ্যানেল দক্ষিণ এশিয়ার প্রথম এআই সংবাদ উপস্থাপক হিসেবে তাদের প্রথম এআই নিউজ উপস্থাপক 'সানা' চালু করেছিল।



এছাড়া চীন, তাইওয়ান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও কুয়েতসহ এশিয়ার কয়েকটি দেশ তাদের নিউজরুমের অংশ হিসেবে এআই নিউজ উপস্থাপকদের প্রদর্শন করেছে।

এই ডিজিটাল জগতে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল চ্যানেল ২৪-এর সংবাদ উপস্থাপক ফারাবি হাফিজ সন্ধ্যা ৭টার বুলেটিনে 'অপরাজিতা' সামনে নিয়ে আসেন, যা একটি প্রতিবেদন উপস্থাপন করে।

নেভিব্লু শার্টের ওপর ঘি রঙের ব্লেজার পরে 'অপরাজিতা' প্রথমে তার সহ-উপস্থাপকদের অভিবাদন জানায় এবং তারপরে তার প্রতিবেদন উপস্থাপনের আগে দর্শকদের স্বাগত জানায়। তিনি রাত ১১টায় টিভি চ্যানেলে আধা ঘণ্টা ব্যাপী প্রযুক্তিবিষয়ক একটি অনুষ্ঠানের উপস্থাপনা করেন।

দলে 'অপরাজিতা'র অন্তর্ভুক্তি প্রসঙ্গে চ্যানেল ২৪-এর জ্যেষ্ঠ বার্তা সম্পাদক আবদুল কাইয়ুম তুহিন বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা অনেক ইতিবাচক সুবিধা নিয়ে এসেছে। আমরা প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই। সেই লক্ষ্য নিয়েই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমি বিশ্বাস করি এআই প্রযুক্তি আমাদের দেশের ইতিহাসে একটি পরিবর্তন আনবে।’ সূত্র: ইউএনবি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]