শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিশ্ববিদ্যালয়ে অস্থিরতা বাড়তে দেওয়া যাবে না
#নির্বাচনের প্রাক্কালে বিশ্ববিদ্যালয়ে অস্থিরতা সৃষ্টি করা হচ্ছে: ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। #বিশ্ববিদ্যালয়ে হঠাৎ অস্থিরতা কেন?: উৎপল দাস।
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১২ মার্চ, ২০২৩, ১১:০৬ পিএম | অনলাইন সংস্করণ

শিক্ষাঙ্গন উত্তপ্ত হবার ক্ষেত্রে অবাক হওয়ার কিছু নেই কারণ আমাদের সবার মনে রাখতে হবে এটা নির্বাচনের প্রাক্কল সময়। দ্বাদশ সংসদ নির্বাচন সন্নিকটে এবং সেই কারণে নানান অঙ্গনে অস্থিরতা তৈরি হচ্ছে এটাই স্বাভাবিক এবং সেই কাণ্ডটি ঘটছে। কিছুদিন আগে ইসলামী বিশ্ববিদ্যালয়ে একটি মেয়েকে নানাভাবে নির্যাতন করা হয়েছে। সবকিছু মিলিয়ে এই শিক্ষাঙ্গনে হঠাৎ করে কেন আবার অস্থিরতা দেখা দিচ্ছে? এটির পিছনে কোন অপশক্তি কাজ করছে কিনা সেটা খুঁজে বের করতে হবে। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ১০০৪তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, শিক্ষাঙ্গন উত্তপ্ত হবার ক্ষেত্রে অবাক হওয়ার কিছু নেই কারণ আমাদের সবার মনে রাখতে হবে এটা নির্বাচনের প্রাক্কল সময়। দ্বাদশ সংসদ নির্বাচন সন্নিকটে এবং সেই কারণে নানান অঙ্গনে অস্থিরতা তৈরি হচ্ছে এটাই স্বাভাবিক এবং সেই কাণ্ডটি ঘটছে। বাংলাদেশে সেই পাকিস্তান আমলে স্থাপিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এখানে অস্থিরতা নতুন কিছু নয়, এটা দীর্ঘ দিন ধরেই চলছে। স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের যারা শিক্ষার্থী তাদের সঙ্গে প্রায় সেখানে বৈরিতা চলছে এবং তার সূত্র ধরেই এই ধরণের অপ্রীতিকর পরিস্থিতির উদ্ভব ঘটছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি জায়গা আছে এবং সেই জায়গাটাকে ইবলিস চত্তর বলা হয়ে থাকে। অর্থাৎ সেখানে আপনি যেকোনো কিছুই করতে পারবেন। এই রকম একটা স্থান বাংলাদেশে আর কোন বিশ্ববিদ্যালয়ে আছে কিনা সেটা আমার জানা নেই। এখন গতকাল সেখানে যে কাণ্ডটা ঘটেছে সেটা থেকে আমাদের শিক্ষা নেওয়া দরকার।  আমি আমাদের শিক্ষামন্ত্রী ও শিক্ষামন্ত্রনালয়কে পরামর্শ দিব যে তারা যেন তড়িৎ বিষয়গুলো নিয়ে তাদের পদক্ষেপ গুলো যথাযথভাবেই নেন। এইধরনের ঘটনার ক্ষেত্রে যদি তড়িৎ কোন পদক্ষেপ না নেওয়া হয় তাহলে অনেক সময় এটা আয়ত্তের বাইরে চলে যেতে পারে।

উৎপল দাস বলেন, গতকাল রাতেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আমরা একটা তাণ্ডব দেখেছি। সেখানকার শিক্ষার্থী ও বাসের মধ্যে একজন স্থানীয় ব্যবসায়ীর সঙ্গে কথা কাটাকাটির এক পর্যায়ে সেখানে যে ধরণের একটি পরিস্থিতির সৃষ্টি হয়েছে শেষ পর্যন্ত সেখানে সাত প্লাটুন বিজিবি মোতায়েন থেকে শুরু করে রাব, পুলিশ মোতায়েন করা হয়েছে। কেন এমনটা ঘটছে? কিছুদিন আগে ইসলামী বিশ্ববিদ্যালয়ে একটি মেয়েকে নানাভাবে নির্যাতন করা হয়েছে। সবকিছু মিলিয়ে এই শিক্ষাঙ্গনে হঠাৎ করে কেন আবার অস্থিরতা দেখা দিচ্ছে? এটির পিছনে কোন অপশক্তি কাজ করছে কিনা সেটা খুঁজে বের করতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]