শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ ১৩ মাঘ ১৪২৯

শিরোনাম: সংবিধান অনুযায়ীই আগামী নির্বাচন হবে: আইনমন্ত্রী    ডিসিদের ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: রাষ্ট্রপতি    ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ: প্রধানমন্ত্রী    প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগে বিশেষ উদ্যোগ নিতে হবে    ইজতেমা ময়দান প্রশাসনের কাছে হস্তান্তর করল সাদ অনুসারীরা    রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি    ইউএনওর হাতে সাব-রেজিস্ট্রার লাঞ্ছিত: ব্যবস্থা নিতে আইন মন্ত্রণালয়ের চিঠি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিএসএমএমইউর হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১:১৪ এএম | অনলাইন সংস্করণ

বুধবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা ক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। 

এসোসিয়েশনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের সভাপতিত্বে এই সেমিনারে কি নোট পেপারটি উপস্থাপন করেন ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ন হৃদালয়ের প্রধান লিভার ট্রান্সপ্লান্ট সার্জন ডা. সঞ্জয় গোজা। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক এ কে এম মোশাররফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক মাসুদা বেগম, লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুন এবং হেপাটোবিলিয়ারী সার্জারী ও লিভার ট্রান্সপ্লান্টেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহছেন চৌধুরী। অনুষ্ঠানটিতে সারা দেশ থেকে শতাধিক লিভার বিশেষজ্ঞ, হেপাটোবিলিয়ারী সার্জন, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞ ও লিভিার বিভাগের রেসিডেন্টগণ অংশগ্রহন করেন।



উল্লেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাচীনতম এই এ্যালামনাই এসোসিয়েশনটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের হেপাটোলজির অগ্রগতি সাধনে নিরলষভাবে কাজ করে যাচ্ছে।

এসোসিয়েশনটির উদ্যোগে ঢাকা ও ঢাকার বাইরে এই ধরনের সেমিনারের আয়োজন করা হয়ে থাকে, যার মাধ্যমে এদেশের লিভার বিশেষজ্ঞরা বিদেশী সহকর্মীদের সাথে মত বিনিময়ের মাধ্যমে নিজেদের পেশাগত দক্ষতা বৃদ্ধির সুযোগ পান। লিভার বিভাগের রেসিডেন্টদের জন্য এসোসিয়েশনের উদ্যোগে ভার্চুয়াল ক্লাসের আয়োজন করা হয়, যেখানে বিশ্বখ্যাত লিভার বিশেষজ্ঞ ও হেপাটোবিলিয়ারী সার্জনগন নিয়মিত লেকচার নিয়ে থাকেন।  তাছাড়া এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও সৌহাদ্য স্থাপনের লক্ষ্যে নানা ধরনের পারিবারিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। বিশ্ব হেপাটাইটিস দিবস এবং আন্তর্জাতিক ন্যাশ দিবস এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যেগে দেশব্যাপী পোষ্টার বিতরন, পথ নাটক, বাউল গান, পালা গান, আলোচনা অনুষ্ঠান ইত্যাদি আয়োজনের মাধ্যমে পালিত হয়। 

পাশাপাশি এসোসিয়েশনের সদস্যরা প্রিন্ট ও সোস্যাল মিডিয়ায় নিয়মিত স্বাস্থ্য বিয়ষক কলাম লেখা ও ইলেকট্রনিক ও সোস্যাল মিডিয়িয় ফিজিক্যাল ভার্চুয়াল টকশো সমূহে অংশ নেয়ার মাধ্যমে লিভার ডিজিজ বিষয়ে জনসচেতনতার সৃস্টিতে একদিকে যেমন নিত্যপুন্য ভূমিকা রেখে চলেছেন, তেমনি কোভিড-১৯ প্যান্ডেমিক যখন তুঙ্গে ছিল তখন তারা এসওপি প্রনয়নের মাধ্যমে একদিকে যেমন সারা দেশে ডায়াগনোস্টিক ও থেরাপীউটিক এন্ডোস্কপি সেবা অব্যহত রেখেছিলেন, তেমনি অন্যদিকে অনলাইনে স্বেচ্ছায় লিভার বিষয়ক চিকিৎসা সেবা প্রদান করে গেছেন। কোভিড রোগীদের সরাসরি সেবা প্রদান করতে যেয়ে এসোসিয়েশনের সিংহভাগ সদস্য নিজেরাই কোভিডে আক্রান্ত হয়েছেন এবং তাদের কারো কারো রোগ জটিল আকারও ধারন করেছিল। 

উলেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং একই বিশ^বিদ্যালয়ে লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এম এ রহিম এসোসিয়েশনের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]