শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ ৯ আশ্বিন ১৪২৯

শিরোনাম: অপার সম্ভাবনার বাংলাদেশ গড়েছেন শেখ হাসিনা    জাতীয় নির্বাচন: ভোট দিতে লাগবে ১০ আঙ্গুলের ছাপ    করোনায় আর ৪ জনের মৃত্যু    বিদায়বেলায় অঝোরে কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও    তালাবদ্ধ ঘরে পড়েছিল বৃদ্ধ দম্পতির হাত-মুখ বাঁধা লাশ    জমিতে কাজ করার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু    চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ছাত্রের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ইনআএসএল-এ লিভার চিকিৎসায় বাংলাদেশে স্টেমসেল থেরাপীর উপর লেকচার দিলেন স্বপ্নীল
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ৬ আগস্ট, ২০২২, ৪:১৪ পিএম | অনলাইন সংস্করণ

আজ শনিবার (৬ আগস্ট) ভারতের রাজধানী নয়াদিল্লির উপকন্ঠে আন্দাজ হোটেলে অনুষ্ঠানরত ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অফ দ্যা লিভারের (ইনআএসএল) ৩০তম বার্ষিক, জাতীয় সম্মেলনে  আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), ডিভিশন প্রধান, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। সম্মেলনে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি বিষয়ক বাংলাদেশে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন তিনি। 



উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল এবং তার সহযোগীরা ২০১৭ সাল থেকে বাংলাদেশে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি ব্যবহার করে আসছেন। এই পর্যন্ত দুই শতাধিক লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের রোগী এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে উপকৃত হয়েছেন। এই ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বাংলাদেশেতো বটেই, আমাদের অঞ্চলের যেকোন সেন্টারের চেয়ে অনেক বেশি।

অধ্যাপক স্বপ্নীলের স্টেম সেল বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে ৭টি প্রকাশনা রয়েছে। এছাড়াও ইন্টার-একাডেমি পার্টনারশিপ পৃথিবী থেকে বাছাই করা যে ১২ জন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি কমিটি গঠন করে স্টেমসেল বিষয়ে একটি আন্তর্জাতিক স্টেটমেন্ট প্রকাশ করেছিল তিনি তারও অন্যতম সদস্য। বাংলাদেশে ওষুধ প্রশাসন অধিদপ্তর এদেশে স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন এর ব্যবহার বিষয়ক যে গাইডলাইনটি প্রনয়ণ করেছে তিনি সে গাইডলাইনটি প্রনয়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

প্রসঙ্গত, অধ্যাপক স্বপ্নীলের বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশনার সংখ্যা ৩০০টিরও বেশি। এছাড়া তিনি লিভার বিষয়ক ৬টি টেক্সট ও রেফারেন্স বই সম্পাদনা করেছেন যেগুলোর প্রকাশক এলসেভিয়ের, জেপি ও ম্যাকমিলানের মতন আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান। 

ইনআএসএল-এর ৩০তম জাতীয় সম্মেলনে সারা ভারত এবং ভারতের বাইরে থেকে সহস্রধিক বিশেষজ্ঞ চিকিৎসক অংশগ্রহণ করছেন। সম্মেলনে লিভার রোগের চিকিৎসায় স্টেমসেল থেরাপিরতে বাংলাদেশের অগ্রগতি এই অঞ্চলসহ অন্যান্য দেশের জন্য উদাহরণস্বরূপ হিসেবে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]