রোববার ২৫ সেপ্টেম্বর ২০২২ ১০ আশ্বিন ১৪২৯

শিরোনাম: অপার সম্ভাবনার বাংলাদেশ গড়েছেন শেখ হাসিনা    জাতীয় নির্বাচন: ভোট দিতে লাগবে ১০ আঙ্গুলের ছাপ    করোনায় আর ৪ জনের মৃত্যু    বিদায়বেলায় অঝোরে কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও    তালাবদ্ধ ঘরে পড়েছিল বৃদ্ধ দম্পতির হাত-মুখ বাঁধা লাশ    জমিতে কাজ করার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু    চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ছাত্রের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিশ্বে করোনায় মৃত্যু ৫৭ লাখ ৩১ হাজার ছাড়ল
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১১:২৪ এএম | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে তাণ্ডব চালাচ্ছে। বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ বেড়েই চলেছে।

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজার ২৮৬ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ লাখ ৫৬ হাজার ৮৯৩ জন।

এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৭ লাখ ৩১ হাজার ৬৩৮ জনে। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৩৮ কোটি ৮৫ লাখ ২৭ হাজার ১৩৪ জন। এছাড়া করোনায় আক্রান্তদের মধ্যে সেরে উঠেছেন ৩০ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ৩৭০ জন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাস পরিস্থিতির নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমেটার থেকে এ তথ্য জানা গেছে।

আগের দুদিন ফ্রান্সে দৈনিক সংক্রমণ সবচেয়ে বেশি হলেও গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে ব্রাজিলে। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে ফ্রান্সে ও তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। তবে এসময়ে প্রাণহানিতে যথারীতি শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা, মেক্সিকো, ভিয়েতনাম ও কলম্বিয়ার মতো দেশগুলো।

আক্রান্তের তালিকায় তৃতীয় এবং প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৫০ জন এবং মারা গেছেন ৯২৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৬০ লাখ ৯৯ হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ৬ লাখ ৩০ হাজার ১ জন।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণে দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে নতুন করে আরও ২ লাখ ৭৪ হাজার ৩৫২ জন আক্রান্ত এবং মারা গেছেন ২৬৪ জন। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ১ লাখ ৪৭ হাজার ৩৪১ জন আক্রান্ত এবং ১ লাখ ৩১ হাজার ৮৫২ জনের মৃত্যু হয়েছে।

দৈনিক প্রাণহানিতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৫ হাজার ৯৯৪ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৭৬ জন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত ৭ কোটি ৭১ লাখ ৫০ হাজার ৪১২ জন আক্রান্ত এবং ৯ লাখ ২০ হাজার ৮২৯ জন মারা গেছেন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৬৭ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৭৬৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ২২ লাখ ৮৪ হাজার ৫৬৪ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩৩ হাজার ৩৫৭ জন।

তুরস্কে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৫৩০ জন এবং মারা গেছেন ২৩৩ জন। এসময়ে ইতালিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ৬৯১ জন এবং মারা গেছেন ৪১৪ জন। ২৪ ঘণ্টায় স্পেনে নতুন শনাক্ত ৭৪ হাজার ৩৬৮ জন এবং মারা গেছেন ১৮৩ জন।

যুক্তরাজ্যে গত একদিনে নতুন আক্রান্ত ৮৮ হাজার ১৭১ জন এবং মারা গেছেন ৩২১ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৭৬ লাখ ৭ হাজার ৮৩২ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৫৭ হাজার ৭৩০ জন। কলম্বিয়ায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৬৮ জন এবং মারা গেছেন ২৬২ জন।



গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ২১৮ জন এবং মারা গেছেন ১৮৬ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৫ লাখ ৪৩ হাজার ৩১৮ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ১৯ হাজার ৭৯ জন। এসময়ে ইউক্রেনে নতুন শনাক্ত ৩৯ হাজার ৬২০ জন এবং মারা গেছেন ২১০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং প্রাণহানিতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১০০ জনের মৃত্যু ও নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৪৭ হাজার ১৮৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার ৫০১ জন এবং মারা গেছেন ৫ লাখ ৮৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ভিয়েতনামে ২৮৬ জন, দক্ষিণ আফ্রিকায় ৮২ জন, পোল্যান্ডে ৩০৭ জন, কানাডায় ১৫৪ জন, আর্জেন্টিনায় ৩১৮ জন, গ্রিসে ১১২ জন, হাঙ্গেরিতে ৮৮ জন, পেরুতে ১৮৬ জন এবং মেক্সিকোতে ৫৭৩ জনের প্রাণহানি হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। এরপর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]