রোববার ২৩ জুন ২০২৪ ৯ আষাঢ় ১৪৩১

শিরোনাম: সংগ্রাম, সাফল্য ও সংস্কৃতির বর্ণিল প্রতিভাসের নাম আ.লীগ: কাদের    বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা    আ.লীগের প্রতিষ্ঠার প্লাটিনাম জয়ন্তীর ব্যানারে স্থান পেল জয় ও পুতুলের ছবি    পবিত্র কাবাঘরের চাবি সংরক্ষক ড. শায়খ সালেহ আল শাইবা ইন্তেকাল করেছেন    রাসেল’স ভাইপার নিয়ে জনগণকে আতংকিত না হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর    ভূমি নিয়ে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স : ভূমিমন্ত্রী    বিশ্বব্যাংক থেকে ৯০০ মিলিয়ন ডলার ঋণ পেলো বাংলাদেশ   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মোংলা বন্দর জেটিতে খালাস হচ্ছে ৩ বানিজ্যিক জাহাজ
মোংলা প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২২ মে, ২০২৪, ৭:৫৫ পিএম | অনলাইন সংস্করণ

মোংলা বন্দর জেটিতে আমদানী ও রপ্তানীকৃত পন্য খালাস করতে এক সাথে নঙ্গর করেছে বিদেশী তিন বানিজ্যিক জাহাজ। এর মধ্য প্রথমে  রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পন্য নিয়ে সকাল সাড়ে ১১ টার দিকে ৫ নম্বর জেটিতে নঙ্গর করে "এমভি লাডা" নামের রুশ জাহাজ। পরে কন্টেইনারবাহী ও দুপুর সাড়ে ১২টার দিকে জাপান থেকে আমদানী করা ৮৯৮ টি রিকন্ডিশন গাড়ী নিয়ে নঙ্গর করে "এমভি মালেশিয়া স্টার" নামের বিদেশী বানিজ্যিক জাহাজ। বন্দর জেটিত জাহাজ জট না থাকায় এ জাহাজগুলোর সম্পুর্ণ পন্য খালাস করতে মাত্র ৩ থেকে ৪ দিন সময় লাগবে বলে জানায় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ।

মেসার্স কনভেয়ার শিপিং এন্ড লজিস্টিট লি: এর প্রতিনিধিরা জানায়, গত ১৮ এপ্রিল রাশিয়ার নবরক্সি বন্দর থেকে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেট্রিক্যাল মেশিনারিজ পন্য মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে রুশ পতাকাবাহী এ জাহাজ "এমভি লাডা নামের রুশ জাহাজ। রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য এবারের চালানে ৩৯২ প্যাকেজে এক হাজার ৪২. ৬৭৭ মেট্রিক টন বিভিন্ন ইলেক্টিক্যাল মেশিনারী যন্ত্রাংশ ও স্টিল ষ্টাকচার নিয়ে বুধবার সকাল সাড়ে ১১টার দিকে এসে বন্দরের ৫ নম্বর জেটিতে এসে ভিড়ে। এসকল রুশ পন্য খালাস করতে সময় লাগবে ৩ / ৪ দিন বলে জানায় আমদানীকারক প্রতিনিধিরা।

দুপুর ১২টার দিকে ১৫২ টিউজ কন্টেইনার বোঝাই করে বিভিন্ন আমদানীকৃত পন্য নিয়ে বন্দর জেটির ৯ নম্বর বয়ায় এসে নঙ্গর করে "এমভি মাক্স মোংলা” নামের কন্টেইনারবাহী জাহাজ ৷ মোংলা বন্দরে ১৫২ টিউজ কন্টেইনার খালাস করা হবে এবং ২০০ টিউজ কন্টেইনার রপ্তানীকৃক পর্য বোঝাই করে পুনরায় সিঙ্গাপুরের উদ্দোশ্যে ছেড়ে যাবে বলে জানায় শিপিং এজেন্ট ও কন্টেইনার খালাস-বোঝাইকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রডার্স লি: কর্তৃপক্ষ। রপ্তানীকৃত কন্টেইনারের মধ্যে ২৬ টিউজ কন্টেইনার বোঝাই মোংলা ইপিজেডের বিভিন্ন প্রকারের গার্মেন্স পন্য রয়েছে। 

এর পর পরই ৭ নম্বর জেটিতে এসে নঙ্গর করে গাড়ী বোঝাই মালেশিয়ান পতাকাবাহী জাহাজ "এমভি মালেশিয়া স্টার”। জাপান থেকে আমদানীকরা বিভিন্ন ব্রান্ডের ১ হাজার ৪০৬টি রিকন্ডিশন গাড়ী নিয়ে গত ১৫ এপ্রিল প্রথমে জাপান থেকে সিঙ্গাপুর যায়। পরে সিঙ্গাপুর থেকে সরাসরী বাংলাদেশের উদ্দোশ্যে ছেড়ে আসে। ২০ মে ৫০৮টি গাড়ী চট্রগ্রাম বন্দরে খালাস করা হয়। বাকি ৮৯৮টি গাড়ী মোংলা বন্দরে খালাস করতে (২২ মে) বুধবার দুপুরে মোংলা বন্দরে এসে পৌছায় বিদেশী এ জাহাজটি। 



মোংলা বন্দরে সক্ষমতা বৃদ্ধির ফলেই সল্প সময় জাহাজগুলো খালাস করা সম্ভব হয় বলে এখানে আগের তুলনায় জাহাজ ও বিভিন্ন দেশী-বিদেশী পন্য আমদানী-রপ্তানী বৃদ্ধি পেয়েছে বলে জানায় বন্দর ব্যাবসায়ীরা। 

মেসার্স কনভেয়ার শিপিং লাইন এন্ড লজিস্ট্রিক লিঃ এর প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী সালেহ আহাম্মেদ শিবলী মন্ডল বলেন, মোংলা বন্দর থেকে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দুরত্ব অন্য বন্দরের তুলনায় কম। এখান থেকে সড়ক পথে সল্প সময়ের মধ্যে জাহাজ থেকে খালাস করে রুপপুরের পন্যগুলো দ্রুত প্রকল্প এলাকায় পৌছানো যায়, তাই দেশের বড় বড় মেঘা প্রকল্পগুলোর পন্য মোংলা বন্দরে খালাস করা হচ্ছে।  

গত ৩০ এপ্রিল রুপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে খালাস করেছিল “এমভি আনকা স্কাই” এবং চলতি মাসের প্রথম দিকে এমভি মালেশিয়া স্টার ও লোডস লিডার নামের দুইটি গাড়ীর জাহাজ খালাস হয় মোংলা বন্দরে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/ADDDDDD.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]