শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০

শিরোনাম: বেইলি রোডের অগ্নিকাণ্ডে সংবাদকর্মীর মৃত্যু    স্মরণকালের শ্রেষ্ঠ দাবানলে জ্বলছে টেক্সাস    ছাত্রদলেরে নয়া কমিটি ঘোষণা    বেইলী রোডে অগ্নিকান্ডে নিহতদের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে     নতুন মন্ত্রিসভায় ডাক পেলেন যারা    বেইলি রোডের আগুনে দগ্ধদের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী    বেইলি রোডে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ৪৫ জন   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
‌মনোনয়ন না পেয়ে নৌকার বিপক্ষে লড়বেন তারা
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১২:২৫ এএম | অনলাইন সংস্করণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পাওয়া দলটির অনেকেই স্বতন্ত্র প্রার্থী হওয়ার কথা ভাবছেন। সোমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দলীয় প্রতীক নৌকা পাওয়া প্রার্থীর পাশাপাশি দলের যে কোনো নেতা বা যে কোনো ব্যক্তিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। দলের এমন ঘোষণার পর ইতিমধ্যে বিভিন্ন সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ডজনখানেকের বেশি নেতা।

গত রোববার (২৭ নভেম্বর ) গণভবনে নৌকার মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে সভা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে আওয়ামী লীগ নেতারা জানান,  স্বতন্ত্র প্রার্থীদের ওপর চাপ প্রয়োগ না করতে নৌকার প্রার্থীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ফরিদপুর-১ আসনে দলীয় মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগ নেতা আরিফুর রহমান নিজের ফেসবুকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান।

ফেসবুকে আরিফুর রহমান লিখেছেন, ‘ইঞ্চিতে ইঞ্চিতে লড়াইয়ের অনুমতি দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কৃতজ্ঞতা। প্রধানমন্ত্রী বললেন, স্বতন্ত্র দাঁড়াতে কোনো অসুবিধা নেই। তৈরি থাকুন ফরিদপুর-১ আসনের জনগণ। আপনারাই শক্তি।’

দলীয় মনোনয়ন না পাওয়া আওয়ামী লীগের নেতারা বলেছেন, বিএনপি নির্বাচনে না আসার ঘোষণায় মাঠে আওয়ামী লীগের শক্ত প্রতিপক্ষ নেই। স্বচ্ছ ভাবমূর্তি তৈরি করতে টানা তিনবার ক্ষমতায় থাকা আওয়ামী লীগের অনেক আসনে প্রার্থী বদলের ইঙ্গিত ছিল। তাই আগে থেকেই নিজ নিজ এলাকায় ব্যাপক জনসংযোগ করেছেন তারা। এখন স্বতন্ত্র প্রার্থিতার সুযোগ থাকায় ভোটের মাঠেও থাকতে চাইছেন। 

আবার বর্তমান সংসদের ৭১ জন সদস্য নৌকার মনোনয়ন হারিয়েছেন। তাদের কেউ কেউ মনে করছেন, নৌকার বিপক্ষে লড়েও জয় পেতে পারেন তারা। তাই তারাও এবার নৌকার বিপক্ষে লড়তে পারেন।

চট্টগ্রাম-১২, এই আসনে মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি পটিয়া উপজেলা চেয়ারম্যানের পদ থেকে সম্প্রতি পদত্যাগ করেছেন। তবে মাঠ ছাড়ছেন না বর্তমান সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। দলীয় মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ার কথা ভাবছেন তিনি।

সিলেট-৬ এই আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার হোসেন। তিনি ফেসবুকে লিখেছেন,‘নেত্রীর নির্দেশনায় আমি স্বতন্ত্র প্রার্থী হব ইনশাআল্লাহ।’

ঢাকা-৫ আসনে সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার ছেলে আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মোল্লা স্বতন্ত্র প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছেন। তার পক্ষ হয়ে ফেসবুকে এ ঘোষণা দিয়েছেন তার ভাই ও ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহুফুজুর রহমান মোল্লা।

রাজবাড়ী-১ আসনে টানা ষষ্ঠবারের মতো মনোনয়ন পেয়েছেন সংসদ সদস্য কাজী কেরামত আলী। সেখানে রাজবাড়ী সদর উপজেলায় টানা চারবারের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়তে চান। এজন্য সম্প্রতি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। 

মানিকগঞ্জ-২ আসনে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য মমতাজ বেগম। এবার এখানে স্বতন্ত্র হয়ে লড়বেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাহাবুদ্দিন আহমেদ চঞ্চল। নিয়মিত রাজনৈতিক ও সামাজিক কর্মসূচি পালন করছেন তিনি।  তার বাবা সামসুদ্দিন আহমেদ এখানকার সাবেক সংসদ সদস্য।

যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ার আগ্রহ প্রকাশ করেছেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির। তিনি ফেসবুকে পোস্ট দিয়ে এ বিষয়ে স্থানীয় সবার মতামত জানতে চেয়েছেন। এ আসনে এবার প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদের জামাতা চিকিৎসক তৌহিদুজ্জামান তুহিন।

ফরিদপুর-৪ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ নৌকার মনোনয়ন পেয়েছেন। এর আগে তিনি পরপর দুবার নৌকা নিয়ে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরীর (নিক্সন) কাছে। এবারও আগের মতোই ভোটের লড়াইয়ে থাকছেন তিনি। 

রংপুর-৬ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। নৌকা না পেয়ে এখান থেকে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও ব্যবসায়ী সিরাজুল ইসলাম। ইতিমধ্যেই তিনি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে মনোনয়ন না পেয়ে আইনজীবী সায়েদুল হক সুমন ফেসবুকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছেন। নির্বাচনের কাজ শুরু করে দিয়েছেন বলেও ফেসবুকের একাধিক পোস্টে জানিয়েছেন তিনি।

চাঁদপুর-১ আসনে মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সেলিম মাহমুদ। এখানে সাবেক বাণিজ্যসচিব গোলাম হোসেন স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন।



ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বর্তমান সংসদ সদস্য মো. শাহজাহান আলম মনোনয়ন পেয়েছেন। এখানে স্বেচ্ছাসেবক লীগের নেতা মঈনউদ্দিন মঈন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) আসনে নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক সংসদ সদস্য প্রয়াত জালাল উদ্দিন তালুকদারের মেয়ে জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার। জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন। এ আসনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন মোশতাক আহমেদ রুহী। 

নেত্রকোনা ৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সোমবার জেলার রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন পত্র কিনেছেন ৯০-এর গণঅভ্যুত্থানের নেতা শফি আহমেদ। তিনি জানান, ২০১৮ সনে মনোনয়নপত্র জমা দেয়ার পর তার জনপ্রিয়তার বিষয়টি নিশ্চিত থাকায় যাচাই বাছাইয়ের নামে বাতিল করা হয়। এবারও তিনি এই আশঙ্কা করছেন। তিনি নির্বাচন কমিশনের প্রতি আস্থা রেখে এবার সকলকে এই বিষয়টি অবগত করেন।

সুনামগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন পিএসসি সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। তার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]