শুক্রবার ১২ জুলাই ২০২৪ ২৮ আষাঢ় ১৪৩১

শিরোনাম: কর্মোপযোগী শিক্ষার মাধ্যমে কাঙ্ক্ষিত উন্নতি সম্ভব    নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়: রাষ্ট্রপতি    নির্বাচনে ২১ সদস্যের মনিটরিং সেল গঠন ইসির    দেশজুড়ে যে তিনদিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা!    মির্জা ফখরুলের জামিন শুনানি ৯ জানুয়ারি    প্রাথমিকের ছুটি বাড়ল ১৬ দিন (তালিকা)    নির্বাচনের বিরুদ্ধে বিএনপির প্রচারণা রাষ্ট্রদ্রোহিতার শামিল: স্বরাষ্ট্রমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
কাঙাল হরিনাথ শোষিতের অধিকার প্রতিষ্ঠায় আজীবন কাজ করে গেছেন: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩, ১০:৩৩ পিএম | অনলাইন সংস্করণ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বাস করতেন যে সমগ্র বিশ্ব দু'ভাগে বিভক্ত: শাসক ও শোষিত এবং তিনি ছিলেন শোষিতের পক্ষে। এদেশের শোষিত, বঞ্চিত, নিপীড়িত মানুষের অধিকার আদায়ে জাতির পিতা আজীবন লড়াই-সংগ্রাম করেছেন। একইভাবে কাঙাল হরিনাথ শোষিতের অধিকার প্রতিষ্ঠায় আজীবন কাজ করে গেছেন। অসচ্ছল এবং প্রাতিষ্ঠানিক শিক্ষায় ততটা শিক্ষিত হতে না পারলেও অবহেলিত গ্রামবাংলায় শিক্ষা বিস্তারের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। নির্লোভ এ ব্যক্তিত্ব পরবর্তীতে সাংবাদিকতা পেশা হিসাবে গ্রহণ করে সমাজের গরীব, অসহায়, শোষিত, নিষ্পেষিত মানুষের অধিকার আদায়ে 'গ্রামবার্তা প্রকাশিকা' শীর্ষক মাসিক পত্রিকা প্রকাশ করেন যা পরবর্তীতে সাপ্তাহিকী পত্রিকায় রূপান্তরিত হয়।



প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাদুঘর আয়োজিত 'কাঙাল হরিনাথ: জীবন-কর্ম ও নিরবিচ্ছিন্ন সংগ্রাম' শীর্ষক সেমিনার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, কাঙাল হরিনাথ কুষ্টিয়া জেলার কুমারখালীতে জন্মগ্রহণ করেন। কুমারখালীর পবিত্র ও উর্বর মাটি জন্ম দিয়েছে কাঙাল হরিনাথ ছাড়াও গগন হরকরা, মীর মোশাররফ হোসেন প্রমুখ এর মতো বিদগ্ধ গুণিজনকে। কুমারখালীতে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শিলাইদহ কুঠিবাড়ি, ফকির লালন সাঁইজির আখড়া। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, কাঙাল হরিনাথের ১ হাজার গান রচনা করেছেন বলে জানা যায়। এসব গান সংগ্রহ ও গবেষণায় কেউ এগিয়ে আসলে তাকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় জাদুঘর এর পক্ষ থেকে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা প্রদান করা হবে।

বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ এর সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সহ-সভাপতি কবি কামরুজ্জামান ভূঁইয়া। আলোচনা করেন বিশিষ্ট গবেষক ও অনুবাদক এবং কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিশির কুমার রায়। সেমিনারে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মোঃ কামরুজ্জামান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ বলেন, রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত শিলাইদহ সম্পর্কে জানতে গেলে এ মহান সংগ্রামী মানুষটি সম্পর্কে প্রথম জানতে পারি। তিনি বলেন, গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ১৯০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার ব্যবহৃত ও দেশের প্রথম ঐতিহাসিক ছাপাখানাটি জাদুঘরে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। তিনি আরো বলেন, বাঙালি সংস্কৃতিকে তুলে ধরতে হলে কাঙাল হরিনাথের জীবন-কর্ম তুলে ধরতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]