মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ব্যাংক একীভূত হওয়া নিয়ে বিভ্রান্তি, যা বলছে বাংলাদেশ ব্যাংক    পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট    মইনুল ইসলাম নামে এক মাদক ব্যবসায়ী গ্রেপ্তার     পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু    বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    স্বর্ণের দাম কমলো    বড় শাস্তি পেলেন কোহলি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটির বৈঠক অনুষ্ঠিত
‘সিএমএসএমই খাতের উন্নয়নে সহজ অর্থায়ন জরুরী’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩, ৭:৫২ পিএম | অনলাইন সংস্করণ

কূটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে সহজ অর্থায়ন ব্যবস্থা জরুরী বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি- এফবিসিসিআিই।

সোমবার (১৩ জানুয়ারি) সকালে স্ট্যান্ডিং কমিটি অন সিএমএসএমই’স এন্ড রুরাল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট এর প্রথম সভায় এ কথা জানান এফবিসিসিআই‘র সহ-সভাপতি মোঃ আমিন হেলালী।

তিনি বলেন, “সিএমএসএমই খাত বান্ধব ব্যাংকিং ব্যবস্থা চালু করা গেলে প্রান্তিক উদ্যোক্তারা খুব সহজেই সেখান থেকে ঋণ নিতে পারবে। এই ব্যবস্থাপনার মাধ্যমে সরকারি প্রণোদনার অর্থও প্রদান করা যেতে পারে।“

কূটির, ক্ষ্রদ্র ও মাঝারি উদ্যোক্তারা যেসব পণ্য তৈরি করে বেশকিছু বৃহৎ শিল্প প্রতিষ্ঠানও এখন সেসব পণ্য উৎপাদন করছে। এতে করে প্রতিযোগিতায় টিকতে পাড়ছেন না প্রান্তিক উদ্যোক্তারা। এমন পরিস্থিতিতে, বৃহৎ শিল্প গোষ্ঠী কি ধরণের পণ্য উৎপাদন করতে পারবে, আর কোন কোন পণ্য উৎপাদন করতে পারবে না সে বিষয়ে নীতিমালা হওয়া জরুরী বলে জানান মোঃ আমিন হেলালী।

সভায় এফবিসিসিআই’র আরেক সহ-সভাপতি মোঃ হাবীব উল্লাহ ডন বলেন, “সময়ের সাথে সাথে ভোক্তাদের রুচির পরিবর্তন ঘটছে। তার সাথে মিল রেখে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরও পণ্যে বৈচিত্র আনতে হবে।” এ জন্য গবেষণা ও উন্নয়নে জোর দেয়ার আহ্বান জানান তিনি। পাশাপাশি ব্যাংক ঋণ পেতে প্রান্তিক উদ্যোক্তাদের নূন্যতম ডকুমেন্ট ম্যানেজমেন্টের দক্ষতা অর্জনের পরামর্শ দেন মোঃ হাবীব উল্লাহ ডন।



কমিটির ডাইরেক্টর ইন-চার্জ খান আহমেদ শুভ এমপি বলেন, “সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য অন্যতম একটি চ্যালেঞ্জ হলো উৎপাদিত পণ্য বাজারজাতকরণ।” এ বিষয়ে এফবিসিসিআই সহ সরকারের সহযোগিতা চান তিনি।

কোভিড পরবর্তী ধাক্কা এবং ইউক্রেন সংকটের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগগুলোর জন্য আরও সরকারি অর্থ সহায়তা দরকার বলে জানান কমিটির চেয়ারম্যান মির্জা নুরুল গনি শোভন। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের মত অন্যান্য ব্যাংকেও এসএমই খাতের জন্য সেবা চালুর আহ্বান তার।

সিএমএসএমই খাতের জন্য অর্থায়নে স্বচ্ছতা নিশ্চিত এবং সহজলভ্য করার দাবি তোলেন কমিটির অন্যান্য সদস্যরা।

সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হারুন, আবু হোসেন ভূঁইয়া (রানু), সাবেক পরিচালক খন্দকার রুহুল আমিন, এসএমই ফাউন্ডেশনের নারী উদ্যোক্তা ও ক্লাস্টার উন্নয়ন বিভাগের মহাব্যবস্থাপক ফারজানা খান, কমিটির কো-চেয়ারম্যান আশরাফুর রহমান, কে এম জহির ফারুক, খলিলুজ জামানসহ অন্যান্য সদস্যরা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]