রোববার ২৯ জানুয়ারি ২০২৩ ১৫ মাঘ ১৪২৯

শিরোনাম: মামলা খারিজ, জাপানি দুই শিশু মায়ের জিম্মায়    আওয়ামী লীগ কখনো পালায় না: প্রধানমন্ত্রী    দুর্নীতিগ্রস্ত বিচারক ‘ক্যানসারের’ মতো: প্রধান বিচারপতি    রোববার রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী    সংবিধান অনুযায়ীই আগামী নির্বাচন হবে: আইনমন্ত্রী    ডিসিদের ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: রাষ্ট্রপতি    ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ: প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ৫০ বছরের কয়লা দিতে চান কাতার প্রবাসী!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩, ১:৫৫ এএম | অনলাইন সংস্করণ

কাতার প্রবাসী কাজী শামীম আহসান (সোহেল) বাংলাদেশের বিদ্যুৎ সংকট নিরসনে স্ব-উদ্যোগে প্রায় ৫০ বছর বিদ্যুৎ উৎপাদনে যত কয়লা লাগে তা সরবরাহ করতে পারবেন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি খোলা চিঠি লিখেছেন। আলোচিত গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের সাথে সম্প্রতি বৈঠক করে আলোচনায় আশা কাতার প্রবাসী এই ব্যবসায়ীকে সব সময় সরকার বিরোধী বক্তব্য দিতে শোনা যায়। জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ততার অভিযোগও আছে তাঁর বিরুদ্ধে। 

চিঠিতে তিনি বলেছেন,"দায়িত্ব নিয়ে ঘোষনা করছি, সরকারের অনুমতি পেলে কোন প্রকার বৈদেশিক মূদ্রা ছাড়াই বাংলাদেশের জন্য এই সংকটে যত প্রয়োজন তত পরিমান কয়লা সরবরাহ করতে পারব ইনশাআল্লাহ। যত পরিমান কয়লা কাজী মাইনিং কর্পোরেশনের চারটি কোল মাইনিং কোম্পানী সরবরাহ করতে পারবে তা দিয়ে আগামী ৫০ বছরও যদি বাংলাদেশের সকল কয়লা বিদ্যুৎ কেন্দ্র চলে তবেও সে কয়লা তা শেষ হবে না ইনশাআল্লাহ!"

ভোরের পাতা'র পাঠকদের জন্য খোলা চিঠিটি তুলে ধরা হলো:

"খোলা চিঠি!

আস সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ….

আপনারা সবাই নিশ্চয়ই শুনেছেন, বৈদেশিক মূদ্রার সংকটের কারনে কয়লা আমদানী করতে না পারায় একে একে বাংলাদেশের সব কয়লা ভিক্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাচ্ছে। এমটি ঘটলে বিদ্যুৎ বিপর্যয়ের কারনে দেশের মানুষের দুর্ভোগ বাড়বে যা খুবই দু:খজনক। সেই সাথে এমটি হলে অর্থনীতির জন্য বিপর্যয়কর পরিস্হিতি ডেকে আনবে, জনগনের স্বাভাবিক জীবন চরমভাবে ব্যহত হবে তাই এই খোলা চিঠি লিখতে বাধ্য হলাম।

দ্বায়িত্ব নিয়ে ঘোষনা করছি, সরকারের অনুমতি পেলে কোন প্রকার বৈদেশিক মূদ্রা ছাড়াই বাংলাদেশের জন্য এই সংকটে যত প্রয়োজন তত পরিমান কয়লা সরবরাহ পারব ইনশাআল্লাহ।

যত পরিমান কয়লা কাজী মাইনিং কর্পোরেশনের চারটি কোল মাইনিং কোম্পানী সরবরাহ করতে পারবে তা দিয়ে আগামী ৫০ বছরও যদি বাংলাদেশের সকল কয়লা বিদ্যুৎ কেন্দ্র চলে তবেও সে কয়লা তা শেষ হবে না ইনশাআল্লাহ!

আমার রাজনৈতিক পরিচয় কি, আমি কোন দলের সমর্থক, আমি কার বিরুদ্বে এবং কার পক্ষে কথা বলি, আমার কাছ থেকে নিলে আপনারা ব্যক্তিগত ভাবে কি পরিমান লাভবান হবেন, তা আগামীর সংকট বিবেচনায় মোটেও বিবেচ্য হওয়া উচিত নয়।

কয়লা উৎপাদন হওয়ার আগেই নানা দেশের সরকারের ও ব্যাবসায়িক প্রতিঁষ্ঠানের মাধ্যমে বুকিং হয়ে যায়। এমন নয় যে  কয়লা উৎপাদন করে বসে আছি, বিক্রি করতে পারছি না কিংবা বাংলাদেশ শীর্ষ ৫০ কয়লা ব্যবহারকারী দেশের একটি   আর তাই এদেশে ব্যবসায়িক সুবিধা নেয়া বা রপ্তানী করা খুবই প্রয়োজন।

কিংবা এমনও নয় বাংলাদেশে কোন সাংবিধানিক পদ পদবীর আশায় বলছি, মন্ত্রী এমপি হতে চাচ্ছি বা কোন আর্থিক সুবিধা চাচ্ছি কিংবা ভিন্ন কোন ধান্দা আছে।

যা কিছু তা পুরোটাই দেশপ্রেমের কারনে এবং বাংলাদেশের প্রতিটি মানুষকে ভালোবাসি সেকারনেই বলছি, সর্বোচ্চ পর্যায় থেকে আমার সাথে কিংবা আমার প্রতিনিধির সাথে কথা বলুন। সহজ পথে কয়লা নিয়ে সবগুলো কয়লা বিদ্যুৎ কেন্দ্র চালু রাখুন অথবা কয়লা এনে আগামী দশ বছর চুক্তিভিক্তিত আমার কোম্পানিকে বিদ্যুৎকেন্দ্র গুলো চালাতে দিন।

সেই সাথে লিথিয়াম ও উইন্ড বেইস গ্রীন পাওয়ার প্লান্ট যতটুকু প্রয়োজন রাষ্ট্রের কোন অর্থ, সরবেন গ্যারান্টি, ব্যাংক গ্যারান্টি ছাড়া পাওয়ার পার্সেস এগ্রিমেন্টে করে দেয়ার প্রস্তাব করছি। যা হবে বৈদেশিক মূদ্রা সাশ্রয়ী দীর্ঘমেয়াদী সমাধান। দেশের কোন অর্থ খরচ না করেই সেটি করা সম্ভব।



অমন সব প্রস্তাবের কারনে, আমাকে কোন বাহাবা দিয়ে আমার গুনাহের পরিমান বাড়ানোর প্রয়োজন নেই। বরং আপনারা সবাই মন থেকে দোয়া করবেন, বাংলাদেশের জন্য অনেক অনেক ভালো কাজে মহান আল্লাহ পাক আমাকে যেন কবুল করেন। মৃত্যুর পরেও আপনাদের দোয়ায় ও মনে থাকতে পারি।

আপনারা সবাই ভালো থাকবেন।

আপনাদেরই
কাজী শামীম আহসান (সোহেল)।
চেয়ারম্যান
পিটি কাজী মাইনিং কর্পোরেশন।
পিটি কাজী কোল মাইন।
পিটি বারা কাজী চামার্লাং
লুব্রিজেন মাইনিং, ওয়েল এন্ড গ্যাস কর্পোরেশন।
ইন্দোনেশিয়া।

WhatsApp: +1267 270 9770
Phone: +974 3313 2285
Email:- [email protected],
Facebook, YouTube: Kazi Shamim Ahsan."

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]