শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ ৯ আশ্বিন ১৪২৯

শিরোনাম: অপার সম্ভাবনার বাংলাদেশ গড়েছেন শেখ হাসিনা    জাতীয় নির্বাচন: ভোট দিতে লাগবে ১০ আঙ্গুলের ছাপ    করোনায় আর ৪ জনের মৃত্যু    বিদায়বেলায় অঝোরে কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও    তালাবদ্ধ ঘরে পড়েছিল বৃদ্ধ দম্পতির হাত-মুখ বাঁধা লাশ    জমিতে কাজ করার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু    চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ছাত্রের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
রাজপথে আন্দোলনের কৌশল নিয়ে বিএনপিতে মতভেদ!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২, ৯:৫৭ এএম | অনলাইন সংস্করণ

সরকারবিরোধী আন্দোলনের কৌশল নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে মতবিরোধ এখন প্রকাশ্যে চলে এসেছে। দলটির কর্মীরা চাইছেন কঠোর কর্মসূচি। তাতে সায় আছে স্থায়ী কমিটির সদস্যদের। তবে ধীরে চলো নীতিতে অটল বিএনপি মহাসচিব।

সোমবার (৮ আগস্ট) বিকেলে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী যুব দলের সমাবেশে এমন চিত্রই উঠে এসেছে। জ্বালানি তেলের বাড়ার প্রতিবাদে হরতাল অবরোধের মতো কঠোর কর্মসূচি চাইলেও মহাসচিব বলেছেন, ধাপে ধাপে আন্দোলন।

পরে বিক্ষোভ সমাবেশ থেকে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে দু’দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে ও শুক্রবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

ভোলায় ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুই নেতার মৃত্যু ও জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে নয়াপল্টনে যুবদলের বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন বিএনপি মহাসচিবসহ সিনিয়র নেতারা।

সেখানে দেয়া বক্তব্যে, সরকার পতনের লক্ষে হরতাল অবরোধের মতো কর্মসূচি দিতে দলের মহাসচিবের উপর চাপ তৈরি করেন স্থায়ী কমিটির নেতারা।

তারা বলেন, হরতাল-অবরোধ ছাড়া সরকারের পতন হবে না। আগামী দিনে সরকার পতন আন্দোলনে মিছিলের সামনের সারিতে থাকার প্রত্যয়ও জানান তারা।

সিনিয়র নেতাদের এমন বক্তব্যের পর, আপাতত প্রতিবাদ বিক্ষোভেই নেতাকর্মীদের আরও সক্রিয় হতে বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, লুটপাট ও চুরি করে সরকার এই দেশকে ‘ফোকলা’ করে দিয়েছে। বর্তমান সরকারের সময় ফুরিয়ে এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকের এই সমাবেশে জনসমাগমের মধ্য দিয়ে এটা প্রমাণিত হয়েছে যে, তাদের (সরকার) দিন ফুরিয়ে এসেছে, তাদের পক্ষে আর সম্ভব হবে না।



দুর্নীতির মাধ্যমে অর্থ লুটের অভিযোগ তুলে মির্জা ফখরুল বলেন, এই সরকার টিকে আছে মানুষকে প্রতারণা করে। আজকের জ্বালানি সংকট, অর্থনৈতিক সংকট, লোডশেডিং সব কিছুর মূল্যে হচ্ছে এই সরকারের দুর্নীতি।

তিনি বলেন, আপনারা দেখেছেন যে, কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের নামে তারা কীভাবে হাজার হাজার কোটি টাকা লুট করেছে এবং তাদের নিজস্ব লোকজনদের মুনাফা পাইয়ে দিয়েছে। এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর হিসেব অনুযায়ী গত ৭ বছরে এদেশ থেকে রপ্তানি হয়েছে ২৭০ দশমিক ৮১ মিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের হিসেবে আছে ২৩৯ দশমিক ৯৬ মিলিয়ন ডলার। বাকি ৩০ দশমিক ৪০ মিলিয়ন ডলার কোথায় গেলো? আজকে জাতি এটা জানতে চায়। এটা একটা বিরাট শুভঙ্করেরে ফাঁকি, বিরাট একটা লুটের চিত্র।

ফখরুল বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, লোডশেডিং এবং সকল পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকায় নয়া পল্টনের কার্যালয়ের সামনে দুপুর ২টায় প্রতিবাদ সমাবেশ করবে এবং শুক্রবার (১২ আগস্ট) সারাদেশে মহানগর ও জেলা পর্যায়ে প্রতিবাদে সমাবেশ করবে। এরপর আমরা আরো বৃহত্তর কর্মসূচির দিকে এগিয়ে যাব।

এর আগে কর্মীরা বিএনপি মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করে হরতালের দাবিতে মিছিল করলেও তিনি বলেছিলেন, রাজপথ দখলে নিতে পারলেই কেবল কঠোর কর্মসূচিতে যাবে বিএনপি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]