সোমবার ২৯ নভেম্বর ২০২১ ১৩ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: খালেদা জিয়ার ‘লিভার সিরোসিস’ হয়েছে: মেডিকেল বোর্ড    ওমিক্রন: দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা    বিনিয়োগ সুবিধা লুফে নিতে বিদেশী বিনিয়োগকারিদের প্রধানমন্ত্রীর আহ্বান    উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়লো    বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে হট্টগোল!    শিগগিরই নির্বাচন কমিশন গঠনে আইন হচ্ছে: আইনমন্ত্রী    আবরার হত্যা মামলার রায় পেছাল    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
'সূর্যডিম আম' রক্ষায় পাহারাদার নিয়োগ
যশোর প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১, ৮:৩৭ পিএম আপডেট: ১৩.০৭.২০২১ ৯:০৮ পিএম | অনলাইন সংস্করণ

সূর্যডিম আম বা মিয়াজাকি আম একটি জাপানি আম। আন্তর্জাতিক বাজারে এটি ‘লাল আম’ নামে পরিচিত। বিশ্বের সবচেয়ে দামি আম ‘সূর্যডিম’। জাপানি এ আম সবচেয়ে দামিও। বিশ্ববাজারে ১ কেজি মিয়াজাকি আমের দাম প্রায় ৭০ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার টাকা। এখন এ আম চাষ হচ্ছে বাংলাদেশেও।


দুটি গাছসহ এই আমের সন্ধান মিলেছে যশোরের অভয়নগর উপজেলায়। অতি মূল্যবান এবং দেখতে খুবই চমৎকার লাল রংয়ের এই আমসহ গাছের খবর এলাকায় ছড়িয়ে পড়লে প্রতিদিন আমগাছের বাগানে ভিড় জমতে শুরু করেছে।

আমগাছের মালিক আমসহ গাছ রক্ষায় ইতোমধ্যে বাগানে ২ জন পাহারাদার নিয়োগ দিয়েছেন।

আমগাছের মালিক মো. আসাদুর রহমান আসাদ তার বাগানে থাকা আমকে সূর্যডিম নামক আম বলে দাবি করে যুগান্তরকে জানান, গত তিন বছর আগে ব্যবসায়িক সূত্রের পরিচয়ে চাঁপাইনবাবগঞ্জের এক ব্যক্তির পরামর্শে ৮ হাজার টাকার বিনিময়ে যশোর শহর থেকে তিনটি গাছ কিনে তা বাগানে লাগান।

তিনি বলেন, গাছ লাগানোর এক বছর পর একটি গাছ মারা যায়। জীবিত থাকা দুটি গাছে গত বছর ৫-৭টি করে আম ধরে। এ বছর গাছ দুটিতে প্রায় ১৫০টি আম ধরেছে। কিন্তু আমসহ গাছ দেখতে এসে জনতা একটি গাছের আম সব ছিঁড়ে নিয়ে যায়।

আম রক্ষায় মশারি দিয়ে গাছ দুটিকে ঢেকে ২ জন পাহারাদার নিয়োগ করা হয়েছে বলে তিনি জানান। বর্তমানে একটি গাছে আম রয়েছে ৩০-৪০টি, অপরটিতে রয়েছে মাত্র ১টি আম।



তিনি আরও জানান, বর্তমানে গাছে থাকা আমগুলো বিক্রি করার ইচ্ছা তার নেই। বিরল প্রজাতির এই আমগুলো তিনি নিজের আত্মীয়স্বজন, পরিবার-পরিজন নিয়ে খেতে চান।

বিষয়টি সম্পর্কে অভয়নগর উপজেলা বন বিভাগের ফরেস্টার সমীরণ কুমার বিশ্বাস জানান, সূর্যডিম আম প্রজাতির নাম শুনেছি। কিন্তু এই আম গাছের চাষাবাদ এখনো এ অঞ্চলে জনপ্রিয়তা আসেনি।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  সূর্যডিম আম     







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]