বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: রাষ্ট্রীয় সফরে চীনে গেলেন 'পুরনো বন্ধু' পুতিন    গুলিবিদ্ধ হয়ে প্রাণসংকটে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী    বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরা    ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ    বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি : ডোনাল্ড লু     ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ    রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নব নিযুক্ত তিন বিচারপতি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শেখ হাসিনার জন্য উৎসর্গিত প্রাণ নির্মল রঞ্জন গুহ: আফজালুর রহমান বাবু
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৬ জুলাই, ২০২২, ১২:০৮ এএম আপডেট: ০৬.০৭.২০২২ ১২:৩৯ এএম | অনলাইন সংস্করণ

সত্যিকার অর্থে এখনো আমার বিশ্বাস হচ্ছে না যে, নির্মল দা আমাদের মাঝে নেই। নির্মল দা কে আমরা মানবতার ফেরিওয়ালা বলতাম এবং এটি কিন্তু আমরা তাকে খুশি করবার জন্য বলতাম না, এটি নির্মল দা'র নিঃস্বার্থ কাজের মধ্য দিয়ে ফুটে উঠেছে। রাজনীতিতে তার মতো একজন সৎ মানুষ আসলেই দুষ্কর। তার মতো এইরকম সাধারণ জীবন যাপন করা রাজনীতিবিদ আসলেই বিরল।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৭৫৬তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-  সিরাজগঞ্জ -১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

আফজালুর রহমান বাবু বলেন, আমি মাঝে মধ্যে কিছুটা ভুলের মধ্যে পরে যায় এইজন্য যে,  আমার মাঝে মধ্যে মনে হয় নির্মল দা'কে কল করে বলবো যে, আপনি কোথায় আছেন। নির্মল দা অনেক সময় ফোন ধরতেন না, তাই আমি তার ড্রাইভারকে ফোন করতাম। তার সাথে গত কয়েক বছর ধরে আমার সাথে সম্পর্ক হয়ে গিয়েছে একজন বড় ভাই, বন্ধু, রাজনৈতিক কলিগ, একজন আত্মীয়ের মতো। আসলে এই বিষয় গুলোর ব্যাখ্যা আমি কিভাবে দিব নিজেও বুঝতে পারছি না। আসলে তার স্মরণে এই সমস্ত অনুষ্ঠানে কিছু বলাটা আমার জন্য অনেক কষ্টকর হয়ে যাচ্ছে তারপরেও মানুষদেরকে তার সম্বন্ধে আরও অনেক কিছু জানাতে হবে। রাজনীতিতে তার মতো একজন সৎ মানুষ আসলেই দুষ্কর। তার মতো এইরকম সাধারণ জীবন যাপন করা রাজনীতিবিদ আসলেই বিরল। তিনি ছিলেন একজন জমিদার পরিবারের সন্তান। তার দাদার এক হাজার বিগার মতো সম্পত্তি ছিল যা পদ্মায় বিলীন হয়ে গিয়েছে। এখন চর জেগে ৩০০ বিগার মতো আছে। যেহেতু চর তাই এটাতে তেমন কিছু করা সম্ভব না, তাই এইগুলো বর্গা দিয়ে বছরে কিছু টাকা পেতো সে, এটা দিয়েই তিনি চলতেন। আসলেই নির্মল দা এমন একজন মানুষ ছিলেন যে, তার কাছে যা থাকতো তিনি তার পুরোটাই খরচ করে ফেলতেন। পারলে তার থেকে আরও বেশী খরচ করে ফেলতো। তার কাছে যদি কেউ সাহায্য চেতো, তিনি কখনো তাকে ফিরিয়ে দিতেন না। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]