বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে মোট ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা অনুমোদন    ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ    রাষ্ট্রীয় সফরে চীনে গেলেন 'পুরনো বন্ধু' পুতিন    গুলিবিদ্ধ হয়ে প্রাণসংকটে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী    বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরা    ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ    বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি : ডোনাল্ড লু    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মানবতার ফেরিওয়ালা ছিলেন নির্মল রঞ্জন গুহ: তানভীর শাকিল জয়
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৬ জুলাই, ২০২২, ১২:০৮ এএম আপডেট: ০৬.০৭.২০২২ ১২:৩৮ এএম | অনলাইন সংস্করণ

সত্যিকার অর্থে এখনো আমার বিশ্বাস হচ্ছে না যে, নির্মল দা আমাদের মাঝে নেই। নির্মল দা কে আমরা মানবতার ফেরিওয়ালা বলতাম এবং এটি কিন্তু আমরা তাকে খুশি করবার জন্য বলতাম না, এটি নির্মল দা'র নিঃস্বার্থ কাজের মধ্য দিয়ে ফুটে উঠেছে। রাজনীতিতে তার মতো একজন সৎ মানুষ আসলেই দুষ্কর। তার মতো এইরকম সাধারণ জীবন যাপন করা রাজনীতিবিদ আসলেই বিরল।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৭৫৬তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-  সিরাজগঞ্জ -১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

তানভীর শাকিল জয় বলেন, আজকের ভোরের পাতা সংলাপের বিষয় নিয়ে কথা বলাটা আমাদের জন্য অত্যন্ত বেদনাদায়ক। সত্যিকার অর্থে এখনো আমার বিশ্বাস হচ্ছে না যে, নির্মল দা আমাদের মাঝে নেই। আমার এখনো মনে হয় হয়তো যেকোনো সময় আমার মোবাইলে তার নাম্বারটি ভেসে উঠবে এবং অপ্রান্ত থেকে তিনি বলবেন, জয় ভাই কেমন আছেন? নির্মল দা আমাকে অত্যন্ত অনেক স্নেহ করতেন। তিনি আমার অনেক সিনিয়র কিন্তু আমি উনাকে অনেকবার অনুরোধ করার পরেও তিনি কোন দিনই আমাকে তুমি করে বলতেন না। তিনি সব সময় আমাকে আপনি করে বলতেন। নির্মল দা'র মতো এইরকম সাদা মনের, এইরকম একটি ভালো মানুষ বর্তমান সময়ে আসলেই বিরল। নির্মল দা আমাদের জাতীয় রাজনীতির সম্পদ ছিলেন। তিনি চলে যাওয়াতে শুধু স্বেচ্ছাসেবক লীগ নয়, মুজিব আদর্শের লক্ষ নেতাকর্মী আজ আরও বেশী করে অনুভব করছে আমরা আজ কি হারিয়ে ফেলেছি। বর্তমানে স্বেচ্ছাসেবক লীগের ইতিহাসে সবচে স্বর্ণালী সময় পার করছে। আমি বর্তমান স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আছি এবং আগের বারেও ছিলাম। কিন্তু বর্তমান স্বেচ্ছাসেবক লীগ একটি মানবিক সংগঠন, জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড এবং একইসাথে একটি মানবিক সংগঠনে পরিণীত হয়েছে, এবং এর পুরো কৃতিত্ব স্বর্গীয় নির্মল দা ও বাবু ভাইয়ের। নির্মল দা'কে আমরা মানবতার ফেরিওয়ালা বলতাম এবং এটি কিন্তু আমরা তাকে খুশি করবার জন্য বলতাম না, এটি নির্মল দা'র নিঃস্বার্থ কাজের মধ্য দিয়ে ফুটে উঠেছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]