সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ১৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: বিএনপির সমর্থকরা স্থানীয় নির্বাচনে অংশ নিচ্ছেন : ইসি    খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে ফসলি জমি অন্য কোনো খাতে ব্যবহার করা যাবে না    উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভোটারদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ     বাংলাদেশের মানুষ নির্বাচনকে উৎসব মনে করেন বলে মন্তব্য করেছেন ইসি    নির্দেশ অমান্য করে খোলা অনেক শিক্ষাপ্রতিষ্ঠান    ওষুধের লাগামছাড়া মূল্য নির্ধারণ বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট    কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা অবশেষে স্বীকার করলো ব্রিটিশ-সুইস ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শেখ হাসিনার নেতৃত্বেই আমরা উন্নত দেশের কাতারে পৌঁছে যাবো: অধ্যাপক ড. দেবাশীষ শর্মা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২ জুন, ২০২১, ১১:০৯ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধমান অর্থনীতির দেশ। করোনার মধ্যেও আমরা যখন গার্মেন্টস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিলাম তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সিদ্ধান্তের প্রতি আস্থা রেখে সম্মতি দেন যার জন্য আজ যেখানে মাত্র কয়েকটা দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী অবস্থানে রয়েছে যার মধ্যে বাংলাদেশ অন্যতম। আমরা আশা করছি সব কিছু যদি স্বাভাবিক থাকে তাহলে ২০৪১ এর আগেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যেতে পারবো। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩৫৮তম পর্বে বুধবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন সাবেক পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. ওয়ালি-উর রহমান, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান, ঘানিম ইন্টারন্যাশনাল করপোরেশন (ব্রুনাই হালাল ফুডস), ব্রুনাইয়ের সিইও, ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি এবং সাবেক ছাত্রনেতা ড. নূর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেবাশীষ শর্মা। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, ২০০৬-৭ অর্থ সালে আমাদের জাতীয় বাজেটের পরিমাণ ছিল ৫৪ হাজার কোটি টাকার মতো। আর আগামীকাল যে বাজেট ঘোষণা হতে যাচ্ছে সেটা ৬ লাখ তিন হাজার কোটি টাকার মতো একটা বাজেট। সেখান থেকেই আমরা অনুমান করতে পারি শেখ হাসিনার ১ যুগ দায়িত্বকালে আমরা কি পরিমাণ উন্নতি করতে পেরেছি। অর্থনীতির আকার বাড়ার সঙ্গে সঙ্গে স্বাভাবিক ভাবেই বাজেটের আকারও বাড়বে। ১৯৭১ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতিবছরই বাজেটের আকার বৃদ্ধি পেয়েছে। তবে লক্ষণীয় যে, যখনই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় এসেছে সেসময় বাজেটের ঊর্ধ্বমুখী গ্রাফটি ছিল অনেক বেশি। বৈশ্বিক করোনা পরিস্থিতিতে সারা বিশ্বের অর্থনীতির গতি যেখানে মন্থর ঠিক সেসময়ও ধারাবাহিকভাবে বাড়ছে বাজেটের আকার। বৈশ্বিক মন্দার মধ্যেও প্রথমবারের মতো বাজেটের সীমানা ছাড়িয়েছে ছয় লাখ কোটি টাকা। এটাই আওয়ামী লীগ সরকারের দক্ষতা। ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২.২২৭ মার্কিন ডলারে। মাথাপিছু আয় (১৯৪৭ মার্কিন ডলার) এবং অনেক মূল অর্থনৈতিক সূচকে আমাদের দেশ ভারতকে ছাড়িয়ে গেছে। এই উত্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ করোনা অতিমারির কারণে বিশ্বের বেশিরভাগ দেশ অর্থনীতির গতি বজায় রাখতে হিমশিম খাচ্ছে। জনসংখ্যাতাত্ত্বিক সুবিধা, শক্তিশালী রেডিমেড গার্মেন্টস (আরএমজি) রফতানি ও স্থিতিশীল অর্থনৈতিক অবস্থার কারণে দেশে প্রবৃদ্ধি অর্জন সহজ হয়েছে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশকে নিম্ন-মধ্য আয়ের দেশের মর্যাদা অর্জনে সহায়তা করেছে। ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে। ২০২৪ সালে এই তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার কথা থাকলেও করোনা অতিমারি সৃষ্ট বিশ্বব্যাপী বিপর্যয়ের কারণে এর সময় দুই বছর বাড়ানো হয়েছে। আমাদের বর্তমান অর্থনীতির যে গতিটা আছে সেটা যদি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধরে রাখতে পারেন এবং আমরা যদি সততার সহিত আমাদের কাজগুলো করে যাই তাহলে আমরা অবশ্যই আমাদের এই উন্নয়নটাকে আরও অধিকতর গতিশীলতা দিতে পারবো। 

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]