বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: রাষ্ট্রীয় সফরে চীনে গেলেন 'পুরনো বন্ধু' পুতিন    গুলিবিদ্ধ হয়ে প্রাণসংকটে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী    বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরা    ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ    বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি : ডোনাল্ড লু     ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ    রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নব নিযুক্ত তিন বিচারপতি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
শেখ হাসিনার নেতৃত্বে সৃষ্ট সুযোগগুলোর সঠিক ব্যবহার করতে হবে: ড. নূর রহমান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২ জুন, ২০২১, ১১:০৯ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধমান অর্থনীতির দেশ। করোনার মধ্যেও আমরা যখন গার্মেন্টস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিলাম তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সিদ্ধান্তের প্রতি আস্থা রেখে সম্মতি দেন যার জন্য আজ যেখানে মাত্র কয়েকটা দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী অবস্থানে রয়েছে যার মধ্যে বাংলাদেশ অন্যতম। আমরা আশা করছি সব কিছু যদি স্বাভাবিক থাকে তাহলে ২০৪১ এর আগেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যেতে পারবো। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩৫৮তম পর্বে বুধবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন সাবেক পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. ওয়ালি-উর রহমান, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান, ঘানিম ইন্টারন্যাশনাল করপোরেশন (ব্রুনাই হালাল ফুডস), ব্রুনাইয়ের সিইও, ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি এবং সাবেক ছাত্রনেতা ড. নূর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেবাশীষ শর্মা। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

ড. নূর রহমান বলেন, আমাদের বাংলাদেশে যে ৫০টি বাজেট হয়েছে তার মধ্যে ২১টি বাজেট দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ আর বাকি বাজেটগুলো দিয়েছিল অন্যান্য দল যখন তারা রাষ্ট্র ক্ষমতায় ছিল। অন্যান্য বাজেটগুলোতে যদি স্বচ্ছতা থাকতো তাহলে আজকে দেশের অবস্থান যেখানে আছে সেখান থেকে আরও অনেক এগিয়ে থাকতাম। একটা দেশকে এগিয়ে নেওয়ার জন্য যে লিডারশীপের ক্ষমতা থাকা দরকার তার সবটুকুই আছে আমাদের জননেত্রী শেখ হাসিনার মধ্যে। একজন প্রধানমন্ত্রী ও লিডারের মধ্যে যে বড় গুণটি থাকার দরকার যে, সঠিক সময়ে বড় রিস্ককে সামনে রেখে সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং এই ক্ষেত্রে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রমাণ কয়েকবারই দিয়েছেন। বর্তমান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল পেশ করবেন ৫০তম বাজেট। ১৯৭২ সালের প্রথম বাজেটের ৭৮৬ কোটি টাকার আকার বেড়ে এবার প্রস্তাবিত বাজেটের লক্ষ্যমাত্রা ৬ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এই ৫০ বছরে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন অর্থনীতির সক্ষমতা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ, অর্থনৈতিক প্রবৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বেশ কিছু সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি বিশ্বকে চমকে দিয়েছে। করোনা মহামারিতে অর্থনৈতিক গতি একটু মন্থর হলেও এখনও এশিয়ার যেকোনো দেশের তুলনায় ভালো অবস্থানে আছে বাংলাদেশ। শেখ হাসিনার নেতৃত্বে এক দশক ধরে, পুরো বিশ্ব বাংলাদেশের অর্থনীতির অভূতপূর্ব অগ্রগতি প্রত্যক্ষ করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার বেশিরভাগ লক্ষ্য অর্জনে দেশটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এমডিজির আওতায় বেশিরভাগ সামাজিক সূচকের লক্ষ্য অর্জনে আমাদের দেশ প্রতিবেশী ভারতকেও ছাড়িয়ে গেছে। আজকে যে অবস্থানে বাংলাদেশ আছে সে অবস্থান থেকে বাংলাদেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হলে বাংলাদেশকে আরও শক্তিশালী করতে হবে। আমরা সামনের দিকে আগাতে হলে আমাদের দলের ভেতরে ও বাইরে, দেশের ভেতরে ও বাইরে, জাতীয়ভাবে-আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে এবং আগামীতেও হবে, তাই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এই সকল ষড়যন্ত্র মোকাবিলা করে পূর্বে যেভাবে শেখ হাসিনা এই সকল ষড়যন্ত্র শক্ত হাতে মোকাবিলা করেছে ঠিক একইভাবে আবারো যখন তিনি এই ষড়যন্ত্র রুখে দিবে তখন তার পাশে আমাদের আরও দৃঢ়ভাবে থাকতে হবে। 

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]