বুধবার ১৫ মে ২০২৪ ১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি : ডোনাল্ড লু     ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ    রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নব নিযুক্ত তিন বিচারপতি    র‍্যাব, শ্রমিক অধিকার ও মানবাধিকার বিষয়ে অগ্রগতি দেখতে চায় যুক্তরাষ্ট্র    সমীকরণে ছিটকে গেছে লখনৌ-দিল্লি, রইলো যারা.....    আ.লীগের কারণে পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত দেশের মানুষ: ফখরুল    সরকারের নীতিগত পরিকল্পনায় বর্তমানে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে : প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
গাজার উপকূলে প্রথমবারের মতো পৌঁছালো কোনো ত্রাণবাহী জাহাজ
আর্ন্তজাতিক ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ মার্চ, ২০২৪, ১:২০ পিএম | অনলাইন সংস্করণ

গাজার উপকূলে প্রথমবারের মতো পৌঁছালো কোনো ত্রাণবাহী জাহাজ।  ‘ওপেন আর্মস’ নামে স্প্যানিশ জাহাজটি ২০০ টন খাদ্যসামগ্রী নিয়ে শুক্রবার বিকেলে গাজা উপকূলের কাছাকাছি পৌঁছায়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, স্পেনের দাতব্য সংস্থা ওপেন আর্মস, যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন এবং সংযুক্ত আরব আমিরাতের যৌথ উদ্যোগে পাঠানো এই ২০০ টন ত্রাণের মধ্যে রয়েছে চাল, ময়দা, বিন, ক্যানজাত সবজি এবং ক্যানজাত মাংস।

উপকূল থেকে দূরে নোঙর করা জাহাজটি থেকে কার্টন খালাস করে বার্জের মাধ্যমে গাজা সিটির শেখ আজলিন এলাকায় ভবনের ধ্বংসাবশেষ দিয়ে নির্মাণ করা অস্থায়ী জেটি নিয়ে আসা হয়েছে।

গাজায় রওনা হওয়ার আগে সাইপ্রাস উপকূলে জাহাজটি ইসরায়েলি সেনারা তল্লাশি করেছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

স্বাভাবিক অবস্থায় গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ সীমান্ত দিয়ে উপত্যকায় ত্রাণ সরবরাহ পৌঁছাত। গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর স্থল সীমান্ত দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ কিছুদিন বিমান থেকে উপত্যকায় ত্রাণ ফেলেছে। সেই ত্রাণের বস্তার নিচে চাপা পড়ে মানুষ মারাও গেছে।    



মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, গাজায় সমুদ্রপথে ত্রাণ পাঠাতে শিগগিরই একটি অস্থায়ী বন্দর নির্মাণ করতে যাচ্ছেন মার্কিন সেনারা।  

যদি সমুদ্র পথে ত্রাণ পাঠানোর এই মিশন সফল বলে বিবেচিত হয়, তবে অন্যান্য আন্তর্জাতিক সংস্থা গাজায় সাহায্য পাঠানোর ক্ষেত্রে এই পথ অনুসরণ করবে।


ভোরের পাতা/আরএস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]