বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: রাষ্ট্রীয় সফরে চীনে গেলেন 'পুরনো বন্ধু' পুতিন    গুলিবিদ্ধ হয়ে প্রাণসংকটে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী    বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরা    ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ    বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি : ডোনাল্ড লু     ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ    রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নব নিযুক্ত তিন বিচারপতি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
'স্বেচ্ছা রক্তদানের মতো মানবিক কাজের বিকল্প নেই'
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩, ৯:২৯ পিএম | অনলাইন সংস্করণ

'স্বেচ্ছা রক্তদাতারা রক্তদানের মাধ্যমে আত্মকেন্দ্রিকতা থেকে বেরিয়ে মানবিক হয়ে ওঠেন। মুমূর্ষুর জীবন বাঁচানোর মাধ্যমে তাদের মধ্যে প্রশান্তি আর আত্মসন্তুষ্টি বিরাজ করে। আসলে স্বেচ্ছা রক্তদানের মতো মানবিক কাজের বিকল্প নেই।'

মঙ্গলবার (২২ আগস্ট ২০২৩) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলস্থ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি। 



অনুষ্ঠানে কমপক্ষে ৩ বার রক্তদান করে লাইফ লং, ১০ বারের দানে সিলভার, ২৫ বারের গোল্ডেন এবং ৫০ বার রক্তদান করে প্লাটিনাম ক্লাবের সদস্য হয়েছেন- এমন তিন শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা প্রদান করে কোয়ান্টাম। এসময় স্বেচ্ছা রক্তদাতাদের উদ্বুদ্ধ করতে তাদের হাতে সম্মাননা সনদ, ক্রেস্ট ও মেডেল তুলে দেয়া হয়। 

সচিব আরো বলেন, সরকার দেশের কোনো মানুষ পিছিয়ে থাকবে না- এ লক্ষে পিছিয়ে পড়া ও দুস্থদের সহযোগিতা করে আসছে। তাদের এগিয়ে নেয়া সরকারের সাংবিধানিক দায়িত্ব। কোয়ান্টাম ফাউন্ডেশন স্বেচ্ছা রক্তদানসহ বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে রাষ্ট্রের এ দায়িত্ব পালনে সহযোগিতা করছে।  

কোয়ান্টাম ফাউন্ডেশন স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক নাহার আল বোখারীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বেচ্ছা রক্তদান কার্যক্রম, কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক মোটিভেশন জনাব এম রেজাউল হাসান। এসময় স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষে অনুভূতি বর্ণনা করেন ১০ বারের রক্তদাতা সানজানা শারমীন এশা এবং নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতির কথা জানান থ্যালাসেমিয়ায় আক্রান্ত সুমি আক্তার। স্বেচ্ছা রক্তদাতাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি দেশে রক্তের চাহিদা পুরোপুরি মেটাতে নতুন স্বেচ্ছা রক্তদাতাদের এগিয়ে আসার মানবিক আহ্বান জানান আলোচকরা।

প্রসঙ্গত, স্বেচ্ছা রক্তদাতাদের উদ্বুদ্ধ করতেই নিয়মিত এমন সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে আসছে কোয়ান্টাম। সাড়ে চার লক্ষাধিক ডোনার পুল নিয়ে গঠিত কোয়ান্টাম ল্যাব বছরে গড়ে সরবরাহ করছে এক লক্ষাধিক ইউনিট রক্ত ও রক্ত উপাদান।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]