বুধবার ১৫ মে ২০২৪ ১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: ইরানের সাথে চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি    এমভি আবদুল্লাহর ২৩ নাবিক দেশের মাটিতে পা রেখেছেন    নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ জুন দিন ধার্য করেছেন আদালত    দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে দেশটির নির্বাচনের পরই ব্যবস্থা নেওয়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী    দুর্নীতির অজুহাত তুলে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে    বিএনপি খড়-কুটো ধরে বাঁচতে চায় : ওবায়দুল কাদের    জিম্মি সেই ২৩ নাবিক নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে ‘এমভি জাহানমণি’    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
হিমেল হাওয়ায় কাবু মানুষ, বেড়েছে গরম কাপড়ের চাহিদা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩, ৮:৩৯ পিএম | অনলাইন সংস্করণ

বাংলা পঞ্জিকায় এখন শেষ পর্যায়ে রয়েছে পৌষ মাস। উত্তরা লের সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে এক সপ্তাহ ধরে হিমেল বাতাস বইছে। কয়েকদিন ঘন কুয়াশা থাকলেও এখন কুয়াশা কম হলেও সকাল থেকে রোদের তেমন দেখা না মেলায় হিমেল হাওয়ায় কাবু হয়ে পড়ছে এ জনপদের মানুষ।  গত  ১০ দিন ধরে সূর্যের তেমন প্রখরতা নেই। সকাল থেকে হিমেল হাওয়ায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এরই সাথে পাল্লা দিয়ে জমে উঠেছে গরম কাপড়ের চাহিদা। 




সামান্য রৌদ্য দেখায় মানুষ রোদ পোহাচ্ছে। এদিকে, শীত নিবারণের জন্য ফুটপাতের দোকানগুলোতে ছুটছেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। সকাল থেকে বিকেল গড়িয়ে সন্ধ্যা, তারপর রাত বাড়লেই হিমেল বাতাসের রাজত্ব। আর এরই সঙ্গে কদর বাড়তে শুরু করেছে গরম কাপড়ের। কখনো সকাল, কখনও দুুপুর গড়িয়ে রাত পর্যন্ত হিমেল বাতাস বইতে শুরু করেছে। এতে করে মানুষের ভোগান্তি বেড়ে গেছে। বিশেষ করে রিকশাচালক, খুদে ব্যবসায়ী, দিনমজুর ও নি¤œআয়ের মানুষদের পোহাতে হচ্ছে দৃর্ভোগ। প্রয়োজন ছাড়া মানুষ তেমন ঘর থেকে বের হচ্ছে না। এছাড়া জেলা শহরের রিকশায় যাত্রীর সংখ্যাও কম। তাদের যানবাহন খোলামেলা হওয়ায় যাত্রীরা কম উঠছেন এবং চালকদের শরীরে সরাসরি বাতাস লাগায় তারাও চালাতে অসুবিধাবোধ করছেন। প্রকৃতির নিয়মে বরাবরের মত উত্তরের সীমান্তবর্তী চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরসহ আশপাশের উপজেলাগুলোতে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। 

গত কয়েকদিন ধরে পশ্চিমা হিমেল বাতাসে কাবু হয়ে পড়েছে সব শ্রেণী-পেশার মানুষ। ফলে শ্রমজীবি ও নি¤œ আয়ের মানুষের মাঝে বাড়ছে দূর্ভোগ। তাদের বিভিন্ন কাজ করতে বেগ পেতে হচ্ছে। সোহেল নামে এক রিকশা চালক জানান, হিমেল বাতাসের কারণে ৪দিন ধরে রিকশা চালানো বন্ধ রেখেছিলাম। হিমেল বাতাস অব্যাহত থাকায় রিকশা চালাতে হচ্ছে। উপায় নেই, সংসার চালাতে অর্থের  দরকার তাই আবার চালাতে শুরু করেছি। এদিকে শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে গরম কাপড়ের চাহিদাও বাড়তে শুরু করেছে। দাম ও গুনগত মানসম্পন্ন আর দোকানভেদে বিভিন্ন ধরনের সোয়েটার, চাদর, ছোটদের গরম কাপড়ের সেট, টুপি পাওয়া যাচ্ছে। জেলা শহরের ভাসমান দোকানগুলোতে গরম কাপড়ের পসরা নিয়ে বসায় বিক্রিও প্রত্যাশার তুলনায়  বেশ ভাল হচ্ছে বলে জানান কয়েকজন বিক্রেতা। শীত বাড়ায় গরম পোশাকের বেচাকেনা বেড়ে গেছে। জেলা শহরের বিভিন্ন বাজারগুলোতে শীতের পোশাক ক্রেতাদের ভীড় লক্ষ্য করা গেছে। তবে, ফুটপাতের দোকানগুলোতে নি¤œ ও মধ্য আয়ের মানুষদের ভীড় বেশী। 

ফুটপাত ব্যবসায়ী মোমিন আলী জানান, দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত তারা ব্যবসা চালান। তবে দুপুর থেকে বিকাল পর্যন্ত ক্রেতাদের সমাগম থাকে বেশী। আর শীত যতই বাড়বে ব্যবসা তাদের ততই বাড়বে। 

পোশাক কিনতে আসা কয়েকজন ক্রেতা জানান, তিনি তার শিশু সন্তানের জন্য শীতের কাপড় কিনতে এসেছেন। দোকানগুলোতে সবাই সাধ্যমতো পছন্দের জিনিস কিনছেন।  সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বাচ্চাদের টুপি, সোয়েটার, জ্যাকেট। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]