মঙ্গলবার ১৪ মে ২০২৪ ৩১ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের সাথে চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি    এমভি আবদুল্লাহর ২৩ নাবিক দেশের মাটিতে পা রেখেছেন    নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ জুন দিন ধার্য করেছেন আদালত    দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে দেশটির নির্বাচনের পরই ব্যবস্থা নেওয়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী    দুর্নীতির অজুহাত তুলে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে    বিএনপি খড়-কুটো ধরে বাঁচতে চায় : ওবায়দুল কাদের    জিম্মি সেই ২৩ নাবিক নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে ‘এমভি জাহানমণি’    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
রূপপুরে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশ-রাশিয়ার সম্মতি
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ৪:৪২ পিএম আপডেট: ০২.০৪.২০২৪ ৪:৪৭ পিএম | অনলাইন সংস্করণ

রাশিয়ার প্রতিষ্ঠান রোসাটমকে পাবনার রুপপুরে নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২ এপ্রিল) রোসাটমের পরিচালক আলেক্সেই লিখাচেভ প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে গণভবনে গেলে এই অনুরোধ করেন তিনি।

বর্তমানে যেই বিদ্যুৎকেন্দ্রের কাজ চলছে সেটি শেষ হওয়ার পর নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু করতে বলেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, প্রথম ও দ্বিতীয় চুল্লি থেকে নির্গত পারমাণবিক জ্বালানি রাশিয়ায় ফিরিয়ে নিয়ে যেতে সকল প্রক্রিয়া সম্পন্ন করার কথাও বলেন তিনি।

সময়মতো পারমাণবিক জ্বালানি ফিরিয়ে নেয়ার ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন রোসাটমের পরিচালক লিখাচেভ।

ব্যবহৃত পারমাণবিক জ্বালানি রাশিয়ায় ফিরিয়ে নেয়ার ব্যাপারে ইতোমধ্যে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আন্তঃরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানের মাধ্যমে দেশের বিদ্যুৎ সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করায় রাশিয়া সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি, ফের নির্বাচনে জেতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানান তিনি।

বৈঠকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজের অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন রোসাটমের পরিচালক লিখাচেভ। তিনি জানান, ২০২৫ সালের মধ্যে এই বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে এবং তা জাতীয় গ্রিডে যুক্ত হবে।



বৈঠকে লিখাচেভ জানান, ইতোমধ্যে এই বিদ্যুৎকেন্দ্রের ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এই প্রকল্পে ২ হাজার ৫০০ বাংলাদেশি এবং রাশিয়ান কর্মী কাজ করছে, যারা উচ্চ প্রযুক্তিগত দক্ষতা অর্জন করেছে।

বৈঠকে অন্যান্যের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান উপস্থিত ছিলেন।


ভোরের পাতা/আরএস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]