বুধবার ১৫ মে ২০২৪ ১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: আগামী তিন দিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দর    সারাদেশে কোথাও হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল দেয়া হবে না    জলবায়ু পরিবর্তনের অভিযোজন মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র    রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৭    মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট    নতুন করে রিজার্ভ চুরির খবর ভুয়া: বাংলাদেশ ব্যাংক    পেরুতে সড়ক দূর্ঘটনায় নিহত ১৬   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
গাজায় বাবা-মা নেই প্রায় ১৭ হাজার শিশুর
আর্ন্তজাতিক ডেস্ক
প্রকাশ: রোববার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:০৮ পিএম | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাতে বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে আনুমানিক ১৭ হাজার শিশু। এ ছাড়া সংঘাতের কারণে উপত্যকাটির শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ছে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এ তথ্য জানিয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে উপত্যকাটির শিশুরা। শুক্রবার ইউনিসেফের মুখপাত্র জোনাথন ক্রিক্স বলেন, গাজায় বাবা-মা থেকে বিচ্ছিন্ন শিশুদের প্রত্যেকেরই হৃদয় ভেঙে দেওয়ার মতো একটি করে গল্প রয়েছে।

প্রায় চার মাস ধরে চলা হামলায় পুরো গাজাই তছনছ হয়েছে। উপত্যাকটিতে অবরোধ করে রেখেছে ইসরায়েল। এতে সেখানে দেখা দিয়েছে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট। এমন পরিস্থিতিতে গাজার শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব পড়ছে।

সংঘাত শুরুর আগে গাজার পাঁচ লাখের বেশি শিশুর মানসিক স্বাস্থ্যসহায়তার প্রয়োজন ছিল বলে জানিয়েছিল জাতিসংঘ। বর্তমান পরিস্থিতে জোনাথন ক্রিক্সের ভাষ্য, এখন গাজার সব শিশুর এ সহায়তার প্রয়োজন রয়েছে। এই সংখ্যা ১০ লাখের বেশি। চলমান সংঘাতের সঙ্গে শিশুদের কোনো সম্পৃক্ততা নেই। তারপরও তারা যে দুর্ভোগের মধ্যে রয়েছে—এমন পরিস্থিতিতে কোনো শিশু থাকতে পারে না।



৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। সেখান থেকে জিম্মি করা হয় প্রায় ২৪০ জনকে। সেদিন থেকেই গাজায় চলছে ইসরায়েলের নির্বিচার হামলা। এতে এখন পর্যন্ত অন্তত ২৭ হাজার ২৩৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ৪৫২ জন।


ভোরের পাতা/আরএস

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]