শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে    ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপ সম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা     দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটিরও বেশী    বিএনপি থেকে আরও ৭৩ নেতাকে বহিষ্কার    ঢাকার উত্তরে ৯টি স্থানে বসবে কুরবানির পশুর হাট    এবার ফিজের নতুন নাম দিল চেন্নাই    বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সামান্য বেড়েছে   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু হত্যা মামলা: দণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ ৬৪ অভিযুক্ত পলাতক
রতন বালো
প্রকাশ: শনিবার, ১৪ আগস্ট, ২০২১, ১০:২৮ পিএম | অনলাইন সংস্করণ



১১ বছরেও খুঁেজ পাওয়া যাচ্ছে না বঙ্গবন্ধু হত্যায় দণ্ডপ্রাপ্ত ৫ খুনিসহ অভিযুক্তদের অবস্থান। ইন্টারপোলের রেড নোটিস জারি করা ৬৪ ব্যক্তি বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে আছে। রেড নোটিসপ্রাপ্ত অন্যরা হলো- জেলহত্যা মামলার ২ জন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ৪ জন, যুদ্ধাপরাধী ৫ জন ও অন্য মামলার ৪৮ জনসহ মোট ৫৯ জন। এসব অভিযুক্তরা বিদেশে পলাতক রয়েছেন। এদিকে পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক পর্যায়ে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।

ইন্টারপোলের ঢাকা কার্যালয় থেকে পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনতে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তবে এখনও অনেকের অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়নি।

অভিযোগ রয়েছে, পলাতকরা গ্রেফতার এড়াতে বিশ্বের বিভিন্ন দেশে আত্মগোপনে থেকে ঘন ঘন অবস্থান পাল্টাচ্ছে। শুধু তাই নয় সাজাপ্রাপ্ত ও অভিযুক্ত আসামিরা বিদেশে বসে দেশবিরোধী নানা ষড়যন্ত্র করছে বলে অভিযোগ রয়েছে। পুলিশ হেডকোয়ার্টার্স সূত্রে এ তথ্য পাওয়া গেছে। ২০১০ সালের ২৮ জানুয়ারি কার্যকর হয় বঙ্গবন্ধুর পাঁচ খুনি ফারুক রহমান ও সুলতান শাহরিয়ার রশিদ খান, বজলুল হুদা, মহিউদ্দিন আহমেদ ও একেএম মহিউদ্দিনের দণ্ড (ফাসি)। বঙ্গবন্ধুর পলাতক খুনি লে. কর্নেল এসএইচএমবি নূর চৌধুরীর সম্ভাব্য অবস্থান কানাডা বলে জানিয়েছে। তাকে গ্রেফতার করে দেশে ফিরিয়ে আনতে রেড নোটিস জারি করা হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল সেনা সদস্য ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে হানা দিয়ে আত্মীয়-স্বজনসহ তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বললেন, ‘আমরা পরিষ্কার করে বলতে চাই, যত সময়ই লাগুক না কেন, বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে যারা বিদেশে আছেন, তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে। তাদের ধরে আনতে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।’ তিনি বলেন, ১৫ আগস্টকে সামনে রেখে শুধু শোক পালন করলে চলবে না। বঙ্গবন্ধুর স্বপ্ন ও আদর্শ মানুষের কাছে পৌঁছে দিতে হবে। এদিকে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের ইন্টারপোল শাখা থেকে বিদেশে পলাতকদের দেশে ফিরিয়ে আনতে সম্ভাব্য দেশগুলোর ইন্টারপোল শাখায় যোগাযোগ করা হয়েছে। পলাতক আসামিদের মধ্যে জেলহত্যা মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামি, তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী ও বিভিন্ন মামলার আসামি রয়েছে। সর্বশেষ ২০১৯ সালে এ রেড নোটিস জারি করা হয়। এ রেড নোটিসের মেয়াদ ৫ বছর। পুলিশ সদর দফতরের ইন্টারপোল শাখা তাদের তদারকি অব্যাহত রেখেছে। 



পরাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন বলেছেন, লে. আবদুল মাজেদেকে ভারত থেকে ফেরত আনা হয়েছে। লে. কর্নেল এএম রাশেদ চৌধুরীর সম্ভাব্য অবস্থান আমেরিকায় (ইউএসএ)। তার বিরুদ্ধে ২০০৯ ও ২০১৮ সালে রেড নোটিস জারি করা হয়েছে। তার রেড নোটিসের মেয়াদ আগামী ৫ বছরের জন্য বাড়ানো হয়েছে।

পলাতক আসামি লে. কর্নেল শরিফুল হক ডালিম তার অবস্থান ঘন ঘন পরিবর্তন করছে। বর্তমানে তার অবস্থান নিদিষ্ট করা না গেলেও ধারণা করা হচ্ছে সে পাকিস্তান বা লিবিয়ায় অবস্থান করছে। তার বিরুদ্ধে ২০১৯ সালে ২৭ জানুয়ারি রেড নোটিস জারি করা হয়। তার বিরুদ্ধে প্রেরিত নোটিসের মেয়াদ আগামী ৫ বছরের জন্য বাড়ানো হয়েছে বলে পরাষ্ট্রমন্ত্রী জানান।

পুলিশ হেডকোয়ার্টার্স সূত্রে আরও জানা গেছে, লে. কর্নেল খন্দকার আবদুর রশিদের অবস্থান এখনও শনাক্ত করা সম্ভব হয়নি। তবে তার সম্ভাব্য অবস্থান লিবিয়া ও জিম্বাবুয়ে বলে জানা গেছে। ২০০৯ ও ২০১৯ সালে ইন্টারপোল থেকে রেড নোটিস জারি করা হয়েছে। খান রিসালদার মোসলেহ উদ্দিনের অবস্থান শনাক্তকৃত নয়। তবে সম্ভাব্য অবস্থান পাকিস্তান বলে ধারণা করা হচ্ছে। তার বিরুদ্ধে ২০০৯ ও ২০১৮ সালে রেড নোটিস জারি করা হয়েছে। এ রেড নোটিসের মেয়াদ আগামী ৫ বছরের জন্য বৃদ্ধি করা বঙ্গবন্ধু হত্যা মামলা সংক্রান্ত তথ্য থেকে জানা গেছে।  ১৯৯৬ সালে রাজধানীর ধানমন্ডি থানায় এ সংক্রান্ত একটি অভিযোগ দায়ের করা হয়। মহিতুল ইসলাম বাদী হয়ে এ অভিযোগটি দায়ের করেন। তারিখ ২-১০-১৯৯৬। সিআইডির এএসপি আবদুল কাহার আকন্দ মামলাটি তদন্ত করে আদালতে চার্জশিট (নং-৭) তারিখ ১৫(১) ১৯৯৭ দাখিল করেন। চার্জশিটে ২০ জনকে অভিযুক্ত করা হয়। পরবর্তীতে ১৯৯৮ সালে ১১ নভেম্বর ঢাকা মেট্রোপলিটন জজ কোর্ট হতে চাঞ্চল্যকর এ মামলার রায়ে ১৫ আসামিকে মৃত্যুদণ্ড ও ৫ আসামিকে অব্যাহতি দেওয়া হয়। এরপর উচ্চ আদালত থেকে ১২ জনকে মৃত্যুদণ্ড ও ৩ জনকে অব্যাহতি দেওয়া হয়। ২০০১ সালে এক আসামি জিম্বাবুয়েতে মৃত্যুবরণ করে বলে জানা গেছে। ২০২০ সালের ১২ এপ্রিল রেড নোটিসধারী আসামি লে. আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়। এখনও পলাতক ৫ আসামির গ্রেফতারের জন্য রেড নোটিস জারি আছে।

বাংলাদেশ পুলিশের ইন্টারপোল ও পুলিশ হেডকোয়ার্টার্সের একাধিক কর্মকতা বলেন, বঙ্গবন্ধুর খুনি ও গ্রেনেড হামলাসহ যে সব মামলার আসামিরা এখনও বিদেশে পালিয়ে আছে, তারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ রয়েছে। তাদের আইনি ও কূটনৈতিক তৎপরতায় দেশে ফিরিয়ে আনতে সব ধরনের পদক্ষেপ দেওয়া হয়েছে। এ নিয়ে বিভিন্ন পর্যায়ে দফায় দফায় কূটনৈতিক আলোচনা হয়েছে। আর বাংলাদেশ পুলিশের ইন্টারপোল শাখা তৎপর রয়েছে। বঙ্গবন্ধু হত্যামামলার তদন্তকারী কর্মকর্তা আবদুল কাহার আকন্দ মুঠোফোনে জানান, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসের লোকজনসহ নানা পেশার লোক রয়েছে। তারা চেষ্টা করলে খুনিদের আইনি প্রক্রিয়ায় ফিরিয়ে আনা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]