রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৪ আশ্বিন ১৪২৮

শিরোনাম: ই-কমার্স গ্রাহকদের নিয়ে পরামর্শ দিলেন হাইকোর্ট    আদালতে জেমস    খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও বাড়ল    জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান হলেন শাফিন আহমেদ    বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করছে: ওবায়দুল কাদের    ইভ্যালির রাসেল দম্পতির বিরুদ্ধে আরেক মামলা    ডিআইজি প্রিজন্স পার্থ গোপাল কারাগারে   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
৩ দিনে ঢাকা ছেড়েছেন যত লাখ মানুষ!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ৮:১৯ পিএম | অনলাইন সংস্করণ

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১২৫ জনে। এর আগে করোনায় এক দিনে এত মৃত্যু দেখেনি বাংলাদেশ। তবু গ্রামমুখী মানুষের জনস্রোত কমছে না। গত ৭২ ঘণ্টায় ঢাকা ছাড়লো ২৬ লাখ মানুষ।

শুধুমাত্র মোবাইল সিম ব্যবহারকারীর ঢাকা ছেড়ে যাওয়ার পরিসংখ্যান এটি। যা সোমবার (১৯ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। গত রমজান ঈদের সময়েও তিনি এ ধরনের তথ্য জানিয়েছিলেন।

এদিন মোস্তাফা জব্বার তার ফেসবুক টাইমলাইনে লিখেছেন, গত ঈদের মতো এবারও বিটিআরসি ঢাকা ছেড়ে যাওয়া সিমের হিসাব দিয়েছে। গত ১৫ ও ১৬ ও ১৭ জুলাই ঢাকা ছেড়েছে মোট ২৬ লাখ ২০ হাজার ৫৫৯ জন সিম ব্যবহারকারী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দেওয়া তথ্যে উল্লেখ করা হয়েছে, গত ১৫ ও ১৬ জুলাই ঢাকা ছেড়েছে মোট ১৬ লাখ ৯৩ হাজার ৬৮৭ সিম ব্যবহারকারী মানুষ। এছাড়া সোমবার ৯ লাখ ২৬ হাজার ৮৭২টি সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন।

দিন হিসেবে ভাগ করে দেখা যায়, গত ১৫ জুলাই ঢাকার বাইরে গেছেন ৭ লাখ ৩১ হাজার ৪৬৯ জন, ১৬ জুলাই গেছেন ৯ লাখ ৬২ হাজার ২১৮ জন, ১৭ ‍জুলাই নয় লাখ ২৬ হাজার ৮৭২ জন মোবাইল সিম ব্যবহারকারী।

তিনি জানিয়েছেন, ঢাকা ছেড়ে যাওয়া এসব সিম ব্যবহারকারীদের মধ্যে রয়েছেন গ্রামীণফোনের ১২ লাখ ৫৯ হাজার ৮৯৩ জন গ্রাহক, রবির গ্রাহক ৪ লাখ ৯১ হাজার ৯১ জন, বাংলালিংকের সিম ব্যবহারকারী ৭ লাখ ৪ হাজার ৪৫৫ জন এবং টেলিটক মোবাইলের ১ লাখ ৬৪ হাজার ২৮৫ জন গ্রাহক।



এ বিষয়ে রোববার মোস্তাফা জব্বার বলেছিলেন, আমি আজকে তথ্যগুলো পেয়েছি। ফেসবুকে তা প্রকাশ করেছি। এ পরিসংখ্যান দিয়ে কিন্তু সঠিকভাবে বলা যাবে না যে এতোগুলো মানুষ ঢাকা ছেড়েছেন। মানুষের সংখ্যা এর চেয়ে কমও হতে পারে। তবে কত শতাংশ কম হবে এটা বলা কঠিন।

তিনি বলেন, আমি গতবারই বলেছিলাম যে কিছু পরিসংখ্যান রাখ, কারও কাজে লাগতে পারে। হয়তো অনেকের জন্যে এ তথ্য কাজে লাগতে পারে। আমরা টেলিকম প্রতিষ্ঠান থেকে তথ্যগুলো সংগ্রহ করে প্রকাশ করেছি। আমরা এটা থেকে একটা আইডিয়া পাচ্ছি। আশা করি ১৯ জুলাই পর্যন্ত যদি তথ্য পাই তাহলে তা প্রকাশ করব।

তিনি জানান, আমার কাছে মনে হয়েছে, গত ঈদুল ফিতরের চেয়ে তুলনামূলকভাবে ঈদুল আজহায় অনেকটাই কম মানুষ ঢাকা ছেড়েছেন।

তবে সংশ্লিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছাড়ছেন। একটা পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না। বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]