শুক্রবার ১৭ মে ২০২৪ ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: বাস্তবতা বিবেচনায় নিয়ে পরিকল্পনা প্রণয়ণের আহ্বান প্রধানমন্ত্রীর    কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫    শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ    মালয়েশিয়ান শ্রমবাজারে জনশক্তি পাঠানো বন্ধ হবে না     নির্বাচন কমিশনের প্রতি ভোটার ও প্রার্থীদের বিশ্বাস জন্মেছে : ইসি     বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী    দেশের ১৫৭টি উপজেলায় আগামী ২১ মে সাধারণ ছুটি   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বর্তমানে স্কুল খুলে দিলে আমাদের সন্তানরা জীবন ঝুঁকির মধ্যে পড়ে যাবে: ড. মো. আফজাল হোসেন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৪ জুলাই, ২০২১, ১২:৪৭ এএম | অনলাইন সংস্করণ

আমরা সবাই মিলে আজকে যে বিষয়টা নিয়ে কথা বলতে হাজির হয়েছি সেটা নিয়ে এখন আলোচনা করা সময়ের দাবি। বর্তমানে আমরা যে সমস্যার সম্মুখীন হয়েছি তার থেকে উত্তরণ হওয়ার একমাত্র উপায় হচ্ছে এডপ্ট পলিসি নির্ধারণ করা। আমাদের সবাইকে একটা বিষয় মাথায় রাখতে হবে যে করোনা পূর্ব পৃথিবীতে আর কখনোই ফিরে যাওয়া সম্ভব না।  করোনায় শিক্ষার ব্যবস্থার কথা বলতে গিয়ে আমি শুরুতেই যে কথা বলতে চাচ্ছি সেটা হল গত দেড় বছর ধরে বাংলাদেশ সরকারের পরিকল্পনা ও পরিকল্পনা অনুযায়ী সারা দেশে যে পরিমাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে সেক্ষেত্রে সবচেয়ে বেশি আলোচনা বা সমালোচনা হয়েছে যে বিষয়টিকে নিয়ে সেটা হচ্ছে শিক্ষা ব্যবস্থাকে নিয়ে। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া নিয়ে যতবেশি নেগেটিভ আলোচনা হয়েছে ততবেশি আলোচনা কিন্তু আর কোন বিষয় নিয়ে হয়নি। আমাদের আর পুরানো অবস্থায় ফিরে যাওয়া সম্ভব নয়। এই অসহায় বিকল্প বা করুণ বিকল্পকে মেনে নিয়ে আমাদেরকে ডিজিটালাইজড হতেই হবে। এর বাইরে কোন পরিকল্পনা করা ছাড়া আমাদের কাছে আর কোন উপায় নেই। শিক্ষাখাতে প্রযুক্তিগত উন্নয়ন আরও বাড়াতে হবে। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩৯৯তম পর্বে মঙ্গলবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের অধ্যাপক, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. আফজাল হোসেন। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ।

ড. মো. আফজাল হোসেন বলেন, করোনা বর্তমানে একটি বৈশ্বিক ইস্যু। মজার ব্যাপার হচ্ছে বিশ্বের সবথেকে উন্নত দেশগুলোকে এটা সবার আগে পরাস্থ করেছে। গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী বাংলাদেশে ধরা পরে এবং ১৮ মার্চ তিনজন করোনা রোগী মারা গেছে। সেসময় মিডিয়াগুলো বলেছিল বাংলাদেশে মত এত ঘনবসতি একটি দেশে স্বাধীনতা যুদ্ধে যেভাবে পাখির মত মানুষ মারা গেছে ঠিক একইভাবে এই করোনাকালীন সময়ে মানুষ মারা যাবে। কিন্তু আশার কথা হলও আমাদের প্রধানমন্ত্রী সেখ হাসিনার একান্ত উদ্যোগে এবং তাদের যে চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থা রয়েছে সেগুলোর কম্ভাইন্ড উদ্যোগে আমরা বেশ ভালো অবস্থানে ছিলাম। প্রথম ঢেউতে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের অবস্থা অনেক ভালো ছিল। দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে করোনাকালীন সময়ে প্রাণঘাতীর পরে অন্য যে বড় ক্ষতির সম্মুখীন আমরা হয়েছি তা হলো শিক্ষার ক্ষতি। আর্থিক, ব্যবসায়িক ও অন্যান্য ক্ষতি হয়তো পুষিয়ে নেওয়া সম্ভব হবে, কিন্তু শিক্ষার ক্ষতি ও শিক্ষাজনিত কিছু কিছু পরোক্ষ ক্ষতি কি পুষিয়ে নেওয়া ততটা সম্ভব হবে না। যেমন শিক্ষা থেকে ঝরে পড়া, শিক্ষকতা পেশা থেকে ঝরে পড়া, শিশুর প্রথম শিক্ষার বিড়ম্বনা, বাল্যবিয়ে, উচ্চশিক্ষা ও চাকরি থেকে বঞ্চিত হওয়া, শিক্ষার প্রতি অনীহা ও অনাস্থা, শিক্ষার মর্যাদার সংকট, সৃজনশীল ও মেধা বিকাশের জট, মানসিক শিক্ষার সংকট, মানবিক শিক্ষার ঘাটতি ও সুশৃঙ্খল জীবন যাপনের শিক্ষার অভাব। আবার যদি দীর্ঘমেয়াদি সঠিক পরিকল্পনা গ্রহণ ও তার সঠিক বাস্তবায়ন হয়, হয়তো তাহলে কিছুটা পুষিয়ে নেওয়া সম্ভব হতে পারে। এখনো প্রতিটি দেশ করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত রয়েছে, কিছু কিছু দেশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিচ্ছে বা দিলেও প্রতিকূল পরিস্থিতির কারণে পরক্ষণেই আবার বন্ধ করছে। সংকটের কথা চিন্তা করে অধিকাংশ দেশ সম্পূর্ণভাবে বন্ধ রেখেছে। কেউ কেউ আবার পরিস্থিতি পর্যবেক্ষণ করে খুলতে চাইলেও পরিস্থিতি পাল্টে যাওয়ায় খুলতে পারছে না। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার পাশাপাশি ডিজিটাল এডুকেশন গড়ার নিরন্তর প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে। আমাদের এখনই সময় ঘুরে দাঁড়ানোর। শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল করার জন্য যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তা বাস্তবায়নের সময় এখনই। শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সমন্বয়ে যে শিক্ষা ব্যবস্থা গড়ে উঠেছে, তা সম্পূর্ণ ডিজিটাল করতে পারলেই করোনা মহামারির এই বৈশ্বিক সমস্যা দ্রুত কাটিয়ে তোলা সম্ভব।

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]