বুধবার ২২ মে ২০২৪ ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদে নির্বাচনে যারা জয়ী হলেন    ‘কেস খেলবা আসো, যেটা খেলার মন চায়,সেটাই খেলো নিপুণকে ডিপজল    সংবাদপত্র শিল্পকে জনগুরুত্বপূর্ণ শিল্প হিসেবে ঘোষণার দাবি    দ্বিতীয় ধাপে ১৫৬টিতে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি    ঈদের আগ পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়বে না : বাণিজ্য প্রতিমন্ত্রী    নিজেদের শক্তিতে সরকারকে পরাজিত করতে হবে : ফখরুল     ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচন শেষ চলছে গণনা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
এবছর ধামরাইয়ের যশোমাধবের রথযাত্রা উৎসব বন্ধ
সাভার প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১২ জুলাই, ২০২১, ৮:১৮ পিএম | অনলাইন সংস্করণ

সোমবার (১২ জুলাই) করোনা ভাইরাসের কারণে অনুষ্ঠিত হয়নি এশিয়া মহাদেশের বৃহত্তম ঢাকার ধামরাইয়ের যশোমাধবের রথ যাত্রা উৎসব ও মেলা।



রথ যাত্রা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, বাংলার গৌরবময়, ঐতিহ্যবাহী ধামরাইয়ের এই সুপ্রাচীন রথযাত্রা উৎসবের ইতিহাস প্রায় ৪’শ বছরের পুরোনো। ১০৭৯ বঙ্গাব্দে প্রথম সুচনা হয় এই রথ যাত্রার। তখন রথ ছিল ৭৫ ফুট উঁচু এবং ৪৪ ফুট প্রস্থ। দৃষ্টিনন্দন এই রথ ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী পুড়িয়ে দেয়। দেশ স্বাধীনের পর আবার তা পুন:নির্মান করা হয়।

রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল জানান, ১২ জুলাই রথটানের মধ্য দিয়ে এবারের রথযাত্রা উৎসব শুরু হওয়ার কথা থাকলেও সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়া এবং চলমান কঠোর লকডাউন থাকায় ঢাকা জেলা পুলিশ, স্থানীয় উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের সাথে আলোচনা করে গত বছরের ন্যায় এবারও রথযাত্রা উৎসব ও রথমেলা অনুষ্ঠান না করার সিদ্ধান্ত গ্রহণ হয়েছে।

ধামরাই থানা ওসি আতিকুর রহমান বলেন, ইতিমধ্যেই রথ ও মেলা কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করে করোনার জন্য রথ উৎসব বন্ধ রাখা হয়েছে। তবে, রথ ও উৎসবের স্থান কঠোর নজরদারিতে রাখা হয়েছে। ঢাকা-১৯ (ধামরাই)-এর সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমেদ বলেন, হিন্দু সম্প্রদায়ের সকলের সাথে আলাপ করে রথ যাত্রা উৎসব বন্ধ রাখা হয়েছে। হচ্ছে না উল্টো রথ টান উৎসব। বন্ধ রয়েছে রথের মেলা। ৪’শ বছরের মধ্যে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় একবার রথযাত্রা উৎসব বন্ধ ছিল। করোনা ভাইরাসের সংক্রমনের ঠেকাতে গত বছর ও এ বছর উৎসব বন্ধ রয়েছে।

একইভাবে সাভারের কাতলাপুরে কানাইলাল ও দক্ষিন পাড়ার গোপিনাথ বাবুর রথ যাত্রা উৎসব স্থগিত রাখা হয়েছে।  
  
ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ধামরাই   যশোমাধব   রথযাত্রা  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]