শুক্রবার ১৭ মে ২০২৪ ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: মালয়েশিয়ান শ্রমবাজারে জনশক্তি পাঠানো বন্ধ হবে না     নির্বাচন কমিশনের প্রতি ভোটার ও প্রার্থীদের বিশ্বাস জন্মেছে : ইসি     বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী    দেশের ১৫৭টি উপজেলায় আগামী ২১ মে সাধারণ ছুটি    সিএএ আইনে ১৪ জনকে নাগরিকত্ব দিল বিজেপি সরকার    রাশিয়ার দাপটে পিছু হটছে ইউক্রেন    ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি গবাদি পশু কোরবানির জন্য প্রস্তুত আছে : প্রাণিসম্পদ মন্ত্রী    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় আমাদের আরও সতর্ক হতে হবে: ডা. মোহাম্মদ আবদুল আজিজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৪ এপ্রিল, ২০২১, ১১:৪১ পিএম | অনলাইন সংস্করণ

আসলে করোনার কি করণীয় এটা নিয়ে আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শুরু থেকেই অনেক দিক নির্দেশনা দিয়েছেন। করণীয় হচ্ছে দুটি একটি হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পড়া। বিশ্বের অনেক দেশেই করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে সেক্ষেত্রে শুধু সরকারকেই সতর্ক হলে চলবে না আমাদের জনগণকেও আরও সতর্ক হতে হবে। আজকে সাড়া বিশ্ব একটা ভাইরাস মোকাবিলা করছে কিন্তু আমাদের জননেত্রী শেখ হাসিনা একসাথে দুটো ভাইরাস মোকাবিলা করছে। একটা হলো করোনা আরেকটা হচ্ছে হেফাজত।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩১৯তম পর্বে শনিবার (২৪ এপ্রিল) আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন- সংসদ সদস্য এবং বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ, আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশনের মহাসচিব, অস্ট্রিয়া প্রবাসী আহমেদ ফিরোজ, শেরপুর সদরের সেন্ট্রাল কাউন্সিলর, বি এম এ, মেডিকেল অফিসার (এমসিএইচ-এফ পি) ডা. শারমিন রহমান অমি। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার সিনিয়র রিপোর্টার উৎপল দাস।

অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ বলেন, বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ এই বছরের মার্চের প্রথম দিন থেকেই শুরু হয়েছে এবং প্রত্যেকদিন করোনার সংক্রমণসহ মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। সে প্রেক্ষাপটে আমরা যদি দুই-তিন মাস আগের বিষয়টি পর্যালোচনা করি তাহলে দেখতে পাবো সংক্রমণের মাত্রা একেবারেই ২.৫% এর নিচে চলে এসেছিল এবং মৃত্যু সিঙ্গেল ডিজিটে চলে এসেছিল এবং মানুষও সাত আট মাস আগে থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছিল এবং ভ্যাক্সিনেশন প্রক্রিয়াও চালু হয়েছিল কিছু দিন আগে। মানুষ যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসলো তারা কিন্তু স্বাস্থ্যবিধি মানছিল না। এর প্রেক্ষাপটে আমরা দেখতে পেলাম আমাদের স্বাস্থ্যমন্ত্রী দেশের স্বাস্থ্যবিধিকে আবার ঢালাওভাবে সাজিয়ে তুলছিল। আমরা যদি দেখি এখন পর্যন্ত ৪ হাজার বেড বৃদ্ধি করা হয়েছে। এই সেকেন্ড ওয়েবে যখন করোনার প্রকোপ বৃদ্ধি পেল তখন সরকার আধা লকডাউন, কঠোর লকডাউন ও ১৩ দফা নির্দেশনা জারি করলো। হাঁসপাতাল স্বাস্থ্য ব্যবস্থা যতই আমরা বৃদ্ধি করি না কেন এটা কিন্তু চূড়ান্ত সমাধান নয়। সমাধান হচ্ছে এই সংক্রমণটা রোধ করা, এর ট্রান্সমিনেশনটা রোধ করা। সেই প্রেক্ষাপটে সরকার এই কর্মসূচিগুলো দিয়েছে। মহামারির এই সময়ে বাঁচতে হলে স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। বিশেষ করে অবশ্যই মাস্ক পরতে হবে। নিজেরা মানার পাশাপাশি এ ব্যাপারে অন্যদেরও সচেতন ও সতর্ক করতে হবে। প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। গত এক বছরে আমাদের কিছু অভিজ্ঞতা হয়েছে। আমাদের সমস্যাগুলো সম্পর্কে হয়তো কিছু ধারণা হয়েছে। অন্য অনেক দেশের তুলনায় আমাদের দেশে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা যতটা আশঙ্কা করা হয়েছিল তা হয়নি। যেভাবেই হোক পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। বিশ্বের অনেক দেশেই করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে সেক্ষেত্রে শুধু সরকারকেই সতর্ক হলে চলবে না আমাদের জনগণকেও আরও সতর্ক হতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]