বুধবার ১৫ মে ২০২৪ ১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৭    মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট    নতুন করে রিজার্ভ চুরির খবর ভুয়া: বাংলাদেশ ব্যাংক    পেরুতে সড়ক দূর্ঘটনায় নিহত ১৬    ইরানের সাথে চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি    এমভি আবদুল্লাহর ২৩ নাবিক দেশের মাটিতে পা রেখেছেন    নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ জুন দিন ধার্য করেছেন আদালত   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ধনকুবেরদের সম্পদ করোনা মহামারিতে বেড়েছে
সীমান পেরিয়ে ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২:২৮ এএম আপডেট: ২৬.০১.২০২১ ১:২৩ এএম | অনলাইন সংস্করণ

ধনকুবেরদের সম্পদ করোনা মহামারিতে বেড়েছে 
করোনাভাইরাস মহামারিতে লকডাউনের সময় অর্থনীতি যখন বিপর্যস্ত হয়ে পড়েছিল তখন ধনকুবেরদের সম্পদ বেড়েছে লাফিয়ে লাফিয়ে। 

অনেক খাতের মতো মহামারির প্রভাব পড়েছে বৈশ্বিক অর্থনীতিতেও। আর তাতেই বিশ্বের শীর্ষ ধনী এবং কোটি কোটি দরিদ্র মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে ভয়ঙ্কর আয় বৈষম্যের। ফলে প্রভাব পড়ছে শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ উন্নত জীবনের জন্য প্রয়োজনীয় সকল খাতে।

সোমবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে একথা জানিয়েছে অলাভজনক প্রতিষ্ঠান অক্সফাম। সুইজারল্যান্ডের দাভোস সম্মেলনে এই প্রতিবেদন তুলে ধরা হবে।



‘দ্য ইনইক্যুয়ালিটি ভাইরাস’ নামে প্রকাশিত এই প্রতিবেদনে ‘ত্রুটিযুক্ত ও শোষণমূলক’ অর্থনৈতিক পদ্ধতির তীব্র সমালোচনা করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়েছে, এই অর্থনৈতিক ব্যবস্থাপনার কারণে সমাজে বৈষম্য ও অত্যাচার শক্তভাবে গেঁথে বসেছে। এটাকে কাঠামোগত বর্ণবাদ বলেও অভিহিত করেছে তারা।

প্রতিষ্ঠনটির দাবি, এগুলোই হচ্ছে অবিচার ও দারিদ্র্যতার মূল কারণ। প্রতিবেদনে বলা হয়েছে, একই সময়ের মধ্যে অর্থ্যাৎ লকডাউনের কারণে বাণিজ্যিক ভ্রমণ নিষিদ্ধ থাকলেও পকেটে বিলিয়ন ডলার থাকা মানুষেরা নিজেদের স্বাচ্ছন্দ্যময় চলাচলের জন্য কিনেছেন ব্যক্তিগত বিমান।

করোনা মহামারি শুরু হওয়ার পর বিশ্বের সর্বোচ্চ ১০ জন ধনী সম্মিলিতভাবে যে পরিমাণ সম্পদ বৃদ্ধি করেছেন, কেবল সেটা দিয়েই পৃথিবীর যে কাউকে দারিদ্র্যতার হাত থেকে রক্ষা করা সম্ভব। একইসঙ্গে সেই অর্থ দিয়ে পৃথিবীর সবাইকে করোনা টিকা দেওয়া সম্ভব। করোনা মহামারির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও প্রান্তিক বিভিন্ন জনগোষ্ঠীর মানুষ। আর তাই করোনা-উত্তর বিশ্বে আয়ের ওপর ভিত্তি করে কর নীতিমালায় পরিবর্তন আনতে গুরুত্ব দেওয়ার কথাও বলেছে প্রতিষ্ঠানটি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]