হিযবুত তাহরীর প্রধান সমন্বয়ককে খালাস

  • ২৫-মার্চ-২০১৯ ১০:৫৬ পূর্বাহ্ণ
Ads

আদালত প্রতিবেদক

সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ চারজনকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে সংগঠনের দুইজনকে দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রোববার এ রায় ঘোষণা করেন।

দণ্ডাদেশপ্রাপ্ত দুই আসামি হলেন- সাইদুর রহমান ও তৌহিদুল আলম। সাজার পাশাপাশি ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো তিন মাসের দণ্ড ভোগ করতে হবে তাদের।

খালাসপ্রাপ্ত অপর তিনজন হলেন- হিযবুত তাহরীরের যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক প্লাবন, সদস্য তানভীর আহম্মেদ ও আবু ইউসুফ আলী। পলাতক থাকায় দণ্ডপ্রাপ্ত দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

২০১০ সালের ১৮ এপ্রিল উত্তরার ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের পশ্চিম পাশে হিযবুত তাহরীর বাংলাদেশের কিছু সদস্য জড়ো হন। তারা সরকারবিরোধী ষড়যন্ত্র এবং সরকারি গুরুত্বপূর্ণ স্থানে হামলা করে জনজীবনে আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা করেন।

উত্তরা থানা-পুলিশ অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ওই ব্যক্তিদের গ্রেফতার করে এবং তাদের কাছ থেকে সরকারবিরোধী লিফলেট ও পেট্টল বোমা উদ্ধার করে। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে উত্তরা থানা-পুলিশ।

২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) তদন্ত শেষে হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর এ মামলায় চার্জগঠন করা হয়। মামলার বিচারকাজ চলাকালে আদালত ১৬ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্যগ্রহণ করেন। 

Ads
Ads