ইসলাম ধর্মকে কটাক্ষ করায় ব্রিটিশ ভাষ্যকার নিষিদ্ধ

  • ১৭-মার্চ-২০১৯ ০৮:১০ পূর্বাহ্ণ
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

ইসলাম ধর্মকে কটাক্ষ করায় ব্রিটিশ রাজনৈতিক ভাষ্যকার ও লেখক মিলো ইয়ান্নোপোলোসকে অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ। মিলো ইয়ান্নোপোলোস বিতর্কিত মন্তব্যের জন্য বিশ্বজুড়ে পরিচিত।

শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার পর ইসলাম ধর্মকে ‘বর্বর’এবং ‘অ্যালিয়েন’ সংস্কৃতি বলে মন্তব্য করেন তিনি। 

অস্ট্রেলিয়ায় চলতি বছরের শেষের দিকে একটি অনুষ্ঠানে এই ব্রিটিশ ভাষ্যকারের বক্তৃতা করার কথা ছিল।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে মিলো নারীদের ‘পরগাছার’ সঙ্গে তুলনা করে ব্যাপক বিতর্কের জন্ম দেন। চলতি মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র 

দফতর প্রাথমিকভাবে মিলোকে ভিসা না দেয়ার সিদ্ধান্ত নেয়। দফতরের এই সিদ্ধান্তে সমর্থন জানায় সরকারের জ্যেষ্ঠ মিত্ররা। পরে উদারপন্থীদের দাবির মুখে তাকে 

ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার পর আবারো বিতর্কিত মন্তব্য করেন মিলো। তার এ মন্তব্যের প্রতিবাদে আগের নেয়া সিদ্ধান্ত বাতিল করে অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

মিলোর ইতিহাসে এর আগেও মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্যের ইতিহাস আছে।

প্রসঙ্গত, শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজের সময় মসজিদে হামলা চালায় মুসলিম বিদ্বেষী অস্ট্রেলিয়ান এক নাগরিক। প্রথমে আল নূর মসজিদে হামলা চালায় সে। পরে পার্শ্ববতী লিনউড মসজিদ হামলা চালায়। নৃশংস ওই হত্যাকাণ্ডের পুরো ঘটনা ফেসবুক লাইভে প্রচার করে হামলাকারী।

এ ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে এ ঘটনায় সেখানে অবস্থান করা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। তারা ওই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন। তারা মসজিদে প্রবেশের মুহূর্তে এই হামলা চালানো। ক্রিকেটাররা দৌড়ে সেখান থেকে নিরাপদে আশ্রয় নেন।

Ads
Ads