উপজেলা নির্বাচন: ডেপুটি স্পিকারকে এলাকা ছাড়ার নির্দেশ ইসির

  • ১৭-মার্চ-২০১৯ ০৬:৫৭ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে প্রচারে অংশ নেওয়ায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়াকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল শুক্রবার ইসির উপসচিব আতিয়ার রহমানের স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি চিঠি সংশ্লিষ্ট জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে ডেপুটি স্পিকার ও সাংসদের কাছে পাঠানো হয়।

একই অভিযোগে কক্সবাজার-৩ আসনের আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলকেও এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি।

ডেপুটি স্পিকারের উদ্দেশে লেখা ইসির চিঠিতে বলা হয়, ‘আপনার বিরুদ্ধে জাতীয় সংসদের আসন গাইবান্ধা-৫-এর আওতাধীন সাঘাটা ও ফুলছড়ি উপজেলা পরিষদের নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ অবস্থায় ইসি আপনাকে ১৬ মার্চ সন্ধ্যা ছয়টার মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করার নির্দেশ দিচ্ছে।’

চিঠিতে উপজেলা নির্বাচনের আচরণবিধি তুলে ধরা হয়। ‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনপূর্ব সময়ে নির্বাচনী এলাকায় কোনো ধরনের প্রচার বা নির্বাচনী কাজে অংশ নিতে পারবেন না। তবে সংশ্লিষ্ট ব্যক্তি কোনো নির্বাচনী এলাকার ভোটার হলে কেবল ভোট দেওয়ার জন্য তিনি ভোটকেন্দ্রে যেতে পারবেন। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, যানবাহন বা সরকারি অন্য কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন না।’

সাইমুম সরওয়ারকে দেওয়া চিঠিতে বলা হয়,  তিনি কক্সবাজারের রামু উপজেলার নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে একজন প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিচ্ছেন বলে অভিযোগ পেয়েছে ইসি। তাকে ১৬ মার্চ বিকেল পাঁচটার মধ্যে রামু উপজেলা ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে সোমবার (১৮ মার্চ) এই দুই উপজেলাসহ ১১৭ উপজেলায় ভোট নেওয়া হবে।

Ads
Ads