ঝিকরগাছায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

  • ২৭-ফেব্রুয়ারী-২০১৯ ০৬:৫৪ পূর্বাহ্ণ
Ads

:: ঝিকরগাছা প্রতিনিধি ::

যশোরের ঝিকরগাছা ঝড়সহ শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে প্রাণহানির  কোন খবর পাওয়া যায়নি। সোমবার গভীর রাতে বয়ে যাওয়া ঘুন্নিঝড় ও শিলাবৃ্িষ্টতে কাঁচা ঘরবাড়ি, টিনের চালা ও গাছপালার ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। মঙ্গলবার সকালে দ্বিতীয়দফা শিলাসহ ভারিবৃষ্টিতে কৃষকদের মাঝে চরম উদ্বেগ-উৎকন্ঠা দেখা দেয়। অসময়ের অপ্রত্যাশিত বৃষ্টিতে গোল আলু, পেঁপে, মসুর, গম, ভুট্টা, ও আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। 

গ্লাডিউলাস, গাদা ও গোলাপের ক্ষতি হয়েছে বেশি। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মি. দিপঙ্কর দাশ উপসহকারী কৃষি অফিসারদের উদ্ধৃতি করে জানিয়েছেন, ক্ষয়ক্ষতির পরিমান তাৎক্ষণিক নির্ণয় করা সম্ভব হয়নি। তবে, উপজেলার ১১টি ইউনিয়নের বিভিন্ন  ব্লকে দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি অফিসারগণ সরেজমিন তথ্য সংগ্রহ পূর্বক ক্ষয়ক্ষতি নিরুপণে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, কোন কোন ব্লকে আংশিক অথবা সম্পূর্ণ ফসলের ক্ষয়ক্ষতির আশংকা করছি। এসব এলাকাগুলো হলো, পৌর এলাকা, বোধখানা, কলাগাছি, পানিসারা ও নির্বাসখোলা ইউনিয়ন।

তিনি জানান, উপজেলার তিনহেক্টর পেঁপে, দেড়হেক্টর গোল আলু, ১৬০হেক্টর মসুর, ৫হেক্টর ভুট্টা, ৩হেক্টর আমসহ আনুমানিক ২০০হেক্টর অন্যান্য সবজির ক্ষতি হতে পারে।

Ads
Ads