পাটের মর্যাদা ফিরে আসছে: বস্ত্র ও পাট মন্ত্রী

  • ২৬-ফেব্রুয়ারী-২০১৯ ১০:১১ পূর্বাহ্ণ
Ads

ফরিদপুর প্রতিনিধি

অতীতের সরকার পাট শিল্পকে ধ্বংস করে দিয়েছে মন্তব্য করে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দোস্তগীর গাজী বলেছেন, শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার। আর এ কারণেই পাটের সুদিন ফিরিয়ে আনার জন্য কাজ করে যাচ্ছে সরকার। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা অল্পদিনের মধ্যে পাটকে তার মর্যাদাজনক অবস্থায় নিয়ে যেতে পারবো। তবেই আমরা পাটের অতীতের গৌরব এবং সুদিন আবার ফিরিয়ে আনতে পারবো।
পাটমন্ত্রী বলেন, পাট উৎপাদনে প্রধান উৎস ফরিদপুর। সরকার পাটকে আরো এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। এখন সারা পৃথিবীতেই প্লাস্টিকের জায়গায় পাট থেকে উৎপন্ন সামগ্রী ব্যাবহারের উদ্যোগ নেয়া হচ্ছে। আগামীতে পাটের চাহিদা সারা বিশ্বব্যাপী বাড়তেই থাকবে।

পাট চাষীদের আয়বৃদ্ধি বিষয়ক দুইদিনের এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পাট ও বস্ত্র মন্ত্রী। 

সোমবার দুপুর ১২টার দিকে ফরিদপুরের মধুখালী উপজেলার রাজ্জাক জুটমিল কর্মশালার আয়োজন করে। 
কর্মশালায় স্থানীয় ৫০ জন পাট চাষী ছাড়া চারটি দেশের প্রতিনিধিরা অংশ নেন।

পাট মন্ত্রী বলেন, শুধু সরকার নয় বেসরকারি উদ্যোক্তাদেরও পাটকে এগিয়ে নেয়ার কাজে অংশ নিতে হবে। তবেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবো। 

মন্ত্রী বলেন, জুট রির্সাস আমাদের অনেক দূর এগিয়ে দিয়েছে। এজন্যই আগামীতে আমরা আর পাট বীজ অন্য দেশ হতে আমদানি করবো না। নিজেদের উৎপাদিত ভালো মানের বীজ দিয়ে আরো বেশি পাট আবাদের মধ্যে দিয়ে উৎপাদন করতে পারবো।

এ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজ্জাক জুট মিলের ব্যবস্থাপনা পরিচালক আবুল বাশার খান।

অন্যদের মধ্যে বক্তব্য দেন, ফরিদপুরের ডিসি উম্মে সালমা তানজিয়া, সাংবাদিক আবেদ খান।

Here ...

Ads
Ads