যে কারণে দিনাজপুরের ৬টি আসনেই জিতবে নৌকা

  • ১৫-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক 
দিনাজপুর জেলায় রয়েছে ছয়টি আসন। এই জেলাটি ঐতিহাসিকভাবেই আওয়ামী লীগের এলাকা। সারাদেশে বিএনপির যখন রাম রাজত্ব চলছিল তখনো এই এলাকাটিকে পুরোপুরি নিজেদের দখলে নিতে পারেনি তারা। এই জেলার ছয় আসনের সামগ্রিক ঘটনা প্রবাহ এবং অতীত নির্বাচনের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বলা যায়, এখানে সবগুলো আসনই নৌকার দখলে যাবে।

দিনাজপুর-১

দিনাজপুর জেলার বীরগঞ্জ ও কাহারোল উপজেলা নিয়ে গঠিত এই আসন। এখান থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন মনোরঞ্জন শীল। অন্যদিকে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন জামাতের মোহাম্মদ হানিফ। এই এলাকায় প্রভাব, জনপ্রিয়তা সবদিক থেকেই আওয়ামী লীগ অনেক এগিয়ে। তাছাড়া এলাকায় মনোরঞ্জন শীলের কোনো বদনাম নেই। একারণে, এবারের নির্বাচনে এই আসন থেকে নৌকার প্রার্থী জয় পেতে যাচ্ছেন।

দিনাজপুর-২

এই আসনটির নির্বাচনী এলাকায় রয়েছে বোচাগঞ্জ ও বিরল উপজেলা। এই আসনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। আর বিএনপি থেকে প্রার্থী হয়েছেন সাদেক রিয়াজ চৌধুরী। খালিদ মাহমুদ চৌধুরী এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। এলাকায় তাঁর কোনো ধরনের বদনাম নেই। একারণে ধানের শীষ এখানে হেরে যাবে এবং নৌকা জয় পাবে।

দিনাজপুর-৩

এই আসনটি দিনাজপুর সদর উপজেলা নিয়ে গঠিত। এখান থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন ইকবালুর রহিমের বিপরীতে লড়বেন বিএনপির সৈয়দ জাহাঙ্গীর আলম। ইকবালুর রহিম সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তাঁর একজন ভাই হাইকোর্টের বিচারক। এই নির্বাচনী এলাকাটিতে ইকবালুর রহিম পারিবারিকভাবেই অত্যন্ত প্রভাবশালী। একারণে মনে করা হচ্ছে এই আসনটি নৌকার দখলে যাবে।

দিনাজপুর-৪

দিনাজপুর-৪ আসনটি খানসামা ও চিরিরবন্দর উপজেলা নিয়ে গঠিত। এই আসনে ধানের শীষের প্রার্থী আক্তারুজ্জামান মিয়া। আর নৌকার প্রার্থী এ এইচ মাহমুদ আলী। তিনি এই আসনের বর্তমান সাংসদ এবং পররাষ্ট্রমন্ত্রী। এলাকায় তিনি অনেক কাজ করেছেন। এলাকাবাসীর মাঝে তাঁর জনপ্রিয়তাও রয়েছে। একারণে এই আসনটি এবারো নৌকার দখলেই থাকবে।

দিনাজপুর-৫

এই আসনটি পার্বতীপুর ও ফুলবাড়ী উপজেলা নিয়ে গঠিত। এখান থেকে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিএনপির রেজোয়ানুল হক। এই এলাকায় মোস্তাফিজুর রহমানের একক আধিপত্য রয়েছে। তিনি এখানকার ৭ বারের এমপি। এলাকায় তিনি ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। তাঁর জনপ্রিয়তাও রয়েছে। অন্যদিকে বিএনপি প্রার্থী এখানে দূর্বলই বলা চলে। একারণে, নৌকার প্রার্থীই এই আসনে জয় পেতে যাচ্ছেন।

দিনাজপুর-৬

দিনাজপুর-৬ আসনটির নির্বাচনী এলাকার মধ্যে রয়েছে নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট উপজেলা। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সাংসদ শিবলী সাদিক। আর ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন জামাতের আনোয়ারুল ইসলাম। শিবলী সাদিক এই এলাকায় প্রভাবশালী। একারণে এখানে আওয়ামী লীগই জয় পেতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

Ads
Ads