ব্রিটিশ প্রধানমন্ত্রী হত্যা পরিকল্পনায় জড়িত তারেক রহমান

  • ২-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে হত্যা পরিকল্পনার অপরাধে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও আইএস জঙ্গি নাইমুর জাকারিয়া রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ব্রিটেনের একটি আদালত। জানা গেছে, ওই হামলার পরিকল্পনায় লন্ডনে পলাতক বিএনপি নেতা তারেক রহমানের সংশ্লিষ্টতাও পেয়েছে ব্রিটিশ পুলিশ। পুলিশ বলছে, প্রাথমিক তদন্তে তারেক রহমানের জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। এ নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে। সংশ্লিষ্টতা প্রমাণিত হলে তার বিরুদ্ধেও অনুরূপ ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা বাহিনী।
ব্রিটিশ পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, অনেক আগে থেকেই তারেক রহমান ও বিএনপির সাথে আইএস’র যোগাযোগের খবর নানা মহল ও দেশে আলোচিত। ফলে তেরেসা মে’কে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে আইএস’র সম্পৃক্ততা নিয়ে অনুসন্ধান চালায় ব্রিটিশ পুলিশ। আর তাতে তার সংশ্লিষ্টতার আভাস মিলেছে।

সূত্র বলছে, নাইমুরের এক চাচা আইএস সদস্য। তিনি সিরিয়া থাকতেন। তার সঙ্গে নাইমুরের যোগাযোগ ছিল। তিনিই মূলত নাইমুরকে ব্রিটেনে হামলা চালাতে প্ররোচিত করেছে। দুই বছর ধরে এই হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিলেন নাইমুর। তবে গত গ্রীষ্মে এক ড্রোন হামলায় তার সেই চাচা মারা যান। যার সঙ্গে তারেক রহমানের যোগাযোগ বিষয়টিও একাধিক গণমাধ্যমে বহুবার প্রকাশ পেয়েছে।

প্রসঙ্গত, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যা প্রচেষ্টার অভিযোগে গত বছরের ২৮ নভেম্বর নাইমুর রহমান নামের ওই তরুণকে গ্রেপ্তার করা হয়। পুলিশের দাবি, ব্রিটিশ প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন ১০নং ডাউনিং স্ট্রিটে ঢুকে নিরাপত্তারক্ষীদের হত্যার পর ভবনের ভেতরে ঢুকে প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা করেছিলেন তিনি। এসময় ছুরি, পিপার স্প্রে এবং সুইসাইড ভেস্ট ব্যবহারের প্রস্তুতিও নিয়েছিলেন নাইমুর। ২১ বছর বয়সি নাইমুর উত্তর লন্ডনের বাসিন্দা। এই সাজার ফলে তাকে কমপক্ষে ৩০ বছর জেলে থাকতে হতে পারে বলে জানা গেছে।

Ads
Ads