ড. কামাল-বি চৌধুরীদের বৈঠকে যা হলো

  • ২৯-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এবং গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনসহ কয়েকটি দলের নেতাদের যৌথ বৈঠক শেষ হয়েছে।
 
মঙ্গলবার রাত ৮টার দিকে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় বৈঠকে বসেন তারা। রাত ৯টা ৪৫ মিনিটে বৈঠক শেষ হয়।

বৈঠক সূত্রে জানা যায়, জাতীয় ঐক্যের জন্য একটি ঘোষণাপত্র তৈরি করা হবে। ঘোষণাপত্র তৈরিতে একটি সাব কমিটি করা হচ্ছে। চার সদস্যের কমিটি করার সিদ্ধান্ত হয়েছে।

সম্ভাব্য কমিটিতে গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ও নাগরিক ঐক্যের নেতা জাহিদুর রহমানকে সদস্য করা হতে পারে।

বৈঠকে জেএসজি ও নাগরিক ঐক্যের পক্ষ থেকে ৭ দফা করে পৃথক পৃথক প্রস্তাব সভায় উত্থাপন করা হয়। ঘোষণাপত্রের জন্য কমিটি গঠন শেষ হলে ওই কমিটি প্রস্তাবগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব আবদুল মান্নান, ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ আরও অনেকে।

সম্প্রতি বৃহত্তর জাতীয় ঐক্য গঠন প্রক্রিয়া বেশ আলোচনায় এসেছে। রাজনৈতিক অঙ্গনে বেশ জোরেশোরেই আলোচনা হচ্ছে বিএনপির জাতীয় ঐক্য গঠনের কথা।

এ দলগুলো এর আগেও একাধিকবার বৈঠকে বসেছেন। এরই ধারাবাহিকতায় আজকের বৈঠক হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

সংবিধানপ্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন গণমাধ্যমকে জানান, বিভিন্ন জোটের সমন্বয়ে ‘জাতীয় যুক্তফ্রন্ট’ গঠনের পরিকল্পনা অনেকটাই এগিয়েছে।

তবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে জামায়াতকে সরিয়ে দিলেই জাতীয় ঐক্য ফলপ্রসূ হবে। দেশ ও গণতন্ত্রের স্বার্থেই বিএনপি এখন জামায়াতকে ত্যাগ করবে বলে মন্তব্য করেন তিনি।

Ads
Ads