এই অশান্তির হোতা বিএনপি ও তাদের দোষররা: কাদের

  • ৫-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গতকাল শনিবার তো দিবালোকের মতো স্পষ্ট হয়ে গেছে কারা? বিএনপি এবং তাদের উগ্র সাম্পদায়িক শক্তির দোষররা কীভাবে এই নিরীহ কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে অনুপ্রবেশ করে এই আন্দোলনকে নোংরা রাজনীতির খেলায় পরিণত করার জন্য তৎপরতা চালাচ্ছে এটা দেশবাসী লক্ষ করেছে। বিএনপি নেতা আমীর খসরুর ফোনালাপে তা পরিষ্কার হয়ে গেছে। সে আহ্বান কি অশুভ শক্তির চক্রান্তের প্রমাণ করে না।

রোববার (০৫ আগস্ট) সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, একটি রাজনৈতিক মহলের আচরণের জন্য দেশের মানুষ আজকে ক্ষুব্ধ-বিরক্ত, আমরা জনগণকে এই অশুভ শক্তিকে প্রতিরোধ করার জন্য আহ্বান জানাচ্ছি। বাচ্চাদের ওপর কোনো বল প্রয়োগ হবে না। এখন আপনি রাস্তায় দাঁড়িয়ে আওয়ামী লীগ অফিসের দিকে গুলি করতে করতে আসবেন, তাদেরকে কি বল প্রয়োগ করবে না, চুমু খাবে? তবে সব দাবি মেনে নেওয়া হয়েছে। শিক্ষার্থীদেরকে আমরা ঘরে ফিরে যেতে আহ্বান জানিয়েছি। ইতোমধ্যে অনেকে ঘোষণা দিয়েছে চলে যাবে।

ওবায়দুল কাদের বলেন, এই আন্দোলনকে ঘীরে ছাত্রছাত্রীদের সামনে দিয়ে পেছনে বয়স্ক অনেকে স্কুল-কলেজের ড্রেস বানিয়ে নেমেছিল, যাদের বয়স ৩৫-৪০ বছর। বিএনপি ও উগ্র-সাম্প্রদায়িক শক্তির দোষররা ছাত্রছাত্রীদের পোশাক পরে ফেক আইডি কার্ড বানিয়ে ধোকাবাজির নোংরা রাজনীতি করেছে।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ অফিসে মেয়েদের নাকি আটকে রেখেছে, সাংবাদিক বন্ধুরা আপনারা আওয়ামী লীগ অফিসে সারাদিন ছিলেন কোথাও আটকেছিল কেউ? একটি মেয়ে কাঁদতে কাঁদতে মুখ ঢেকে আহাজারি করছে। আমি আওয়ামী লীগ অফিসে ধর্ষিত হচ্ছি, আওয়ামী লীগ অফিসে আমাকে রেপ করা হচ্ছে, আমাকে বাঁচান, আমাকে রক্ষা করুন। এই নোংরা রাজনীতি বিএনপি করতে পারে। তাদের দোষররা করতে পারে। এটা কালকে স্পষ্ট হয়ে গেছে। গভীর রাতে সেই মেয়েটি উত্তরায় ধরা পরেছে। অনেক ঘটনাই ফাঁস হয়ে যাবে সবার ছবি আছে। সবার কার্যক্রম আমরা নীরবে লক্ষ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে আইন প্রয়োগকারী সংস্থা কোনো প্রকার বল প্রয়োগে যায়নি।

তিনি বলেন, আমি ছাত্রছাত্রীদের আবারও অনুরোধ করব, তোমাদের দাবি সরকার মেনে নিয়ছে। তোমরা ঘরে ফিরে যাও। সব দাবি মেনে নেওয়ার পর দেশে বিশৃঙ্খলা, অশান্তি সৃষ্টি করার জন্য নোংরা রাজনীতির পাঁয়তারা করা হচ্ছে। আমরা দেশের জনগণের কাছে আহ্বান জানাব, এই অশুভ শক্তি যতদিন এই দেশে রাজনীতিতে থাকবে এরা তত দিন অশান্তি করবে। এই অশান্তির হোতা বিএনপি ও তাদের দোষররা। এই অশান্তির রাজনৈতিক শক্তিকে যেকোনো মূল্যে প্রতিরোধ করতে হবে।

বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বঙ্গবন্ধুর বড় ছেলে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে ফাতেহা পাঠ ও দোয়া অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, শনিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। ছাত্ররূপী বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এ হামলা চালায় বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

হামলাকারীদের বাধা দিতে গিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কে কালশি ফ্লাইওভার থেকে নামার মুখে এমইএস বাসস্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনার পর থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে স্কুল-কলেজের শিক্ষার্থী।

/ই

Ads
Ads