যুক্তরাষ্ট্রের হাসপাতালে বন্দুকধারীর হামলা, পুলিশসহ নিহত ৪

  • ২০-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় হামলাকারীসহ অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে। গোলাগুলিতে হাসপাতালটির দুই নারী স্টাফ, এক পুলিশ কর্মকর্তা ও বন্দুকধারী নিজে নিহত হয়েছেন।

সোমবার স্থানীয় সময় বিকাল প্রায় ৩টার দিকে শিকাগোর মার্সি হাসপাতালে এ ঘটনা ঘটে বলে খবর বিবিসির। 

হাসপাতালটির যে দুই স্টাফ নিহত হয়েছেন তাদের একজন চিকিৎসক ও অপরজন ফার্মাসিউটিক্যাল সহকারী বলে জানিয়েছেন শিকাগোর মেয়র রহম ইমানুয়েল। 

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, বন্দুকধারী গুলি বিনিময়ে নিহত হয়েছেন; তবে সে আত্মহত্যা করেছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

আরেক পুলিশ কর্মকর্তাকে লক্ষ্য করে গুলি করা হলেও গুলি তার বন্দুকে লাগায় তিনি বেঁচে যান, জানিয়েছে পুলিশ।

তার সঙ্গে সম্পর্ক ছিল এমন এক নারীর ওপর হামলা চালাতে বন্দুকধারী ওই হাসপাতালে প্রবেশ করেছিল বলে ধারণা কর্মকর্তাদের; তবে বন্দুকধারীর উদ্দেশ্য সম্পর্কে কিছু বলেননি তারা।

মেয়র ইমানুয়েল বলেছেন, একজন চিকিৎসক, একজন ফার্মাসিউটিক্যাল সহকারী ও এক পুলিশ কর্মকর্তাকে হারিয়েছে শিকাগো। এ ঘটনায় আমাদের শহর কাঁদছে। এটিই মন্দের চেহারা ও মন্দের পরিণতি।

বন্দুকধারী হাসপাতালের কার পার্কে গুলি করার পর ‘অনেকগুলি গুলি’ করা হয় বলে জানিয়েছেন শিকাগো পুলিশের এক মুখপাত্র।

কার পার্কে গুলি করার পর সন্দেহভাজন হাসপাতাল ভবনে প্রবেশ করে। পরে হাসপাতালটির রোগীরা গুলির শব্দ শোনার কথা জানিয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

পুলিশের মুখপাত্র অ্যান্থনি গুগলিয়েমি জানিয়েছেন, স্যামুয়েল জিমেনেজ নামের এক পুলিশ কর্মকর্তাকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

ঘটনার সময় মার্সি হাসপাতাল দ্রুত খালি করে ফেলা হয়। সশস্ত্র পুলিশ ঘটনাস্থল ঘিরে ফেলে। 

পরে হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে কয়েক ডজন রোগীর নিরাপত্তা নিশ্চিত করেছে।

বন্দুকধারী কেন এই হামলা চালালেন, এ ব্যাপারে এখনো নিশ্চিত নয় পুলিশ। পুলিশের ধারণা, প্রেমের সম্পর্ক ছিল—এমন এক নারীকে লক্ষ্য করে বন্দুকধারী এই হামলা চালান।

ঘটনার প্রত্যক্ষদর্শী একটি সাইকেলের দোকানের ব্যবস্থাপক সু জিমেনেজ বলেন, থেমে থেমে তিনি একাধিকবার গুলিবর্ষণের শব্দ শুনতে পান। একবার তিনি একসঙ্গে পাঁচটি গুলির শব্দ পেয়েছেন। পুলিশ আসার পর গুলির শব্দ থেমে যায়।

মাত্র কিছুদিন আগে মার্কিন চিকিৎসকেরা বন্দুক হামলার বিরুদ্ধে ‘হ্যাশট্যাগ দিস ইজ আওয়ার লেন’ (#ThisIsOurLane) নামে একটি অনলাইন প্রচারাভিযান চালিয়েছিলেন। এর আগে অস্ত্রের পক্ষে যুক্তরাষ্ট্রের শক্তিশালী গ্রুপ ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) টুইটারে অস্ত্রবিরোধী চিকিৎসকদের বিরুদ্ধে লিখেছিল, ওই চিকিৎসকদের উচিত ‘তাঁদের লেনে অবস্থান করা’।

এর প্রতিক্রিয়ায় চিকিৎসকদের ওই প্রচারাভিযানে কয়েকজন চিকিৎসক বন্দুক হামলার শিকার ব্যক্তিদের চিকিৎসার সময়ের রক্তাক্ত ছবি প্রকাশের মাধ্যমে তাঁদের আবেগ প্রকাশ করেছিলেন। এর মধ্যে নতুন করে বন্দুক হামলার এই ঘটনা ঘটল।

উল্লেখ্য, গান ভায়োলেন্স আর্কাইভ ওয়েবসাইটের দেওয়া তথ্য অনুসারে, এ বছর যুক্তরাষ্ট্রে বন্দুকের গুলিতে প্রায় ১৩ হাজার মানুষ মারা গেছে। গুলিতে আহত হয়েছে ২৫ হাজারের বেশি মানুষ। এর মধ্যে দায়িত্ব পালনের সময় ২৫০ জন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন।

/ই

Ads
Ads