শুরু হল প্রতীক বরাদ্দ

  • ১০-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাওয়া প্রার্থীদের মধ্যে সোমবার (১০ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ শুরু হয়েছে। প্রার্থীদের জন্য প্রতীক সংরক্ষিত আছে ৬৩টি।

বেলা ১১টায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ঢাকার ১৫টি আসনের প্রার্থীদের নির্বাচনী প্রতীক বরাদ্দের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হলো।

প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম। এ কার্যালয় থেকে ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ আসনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে।

এবারের নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে। দলগুলোর নিজস্ব প্রতীক রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য ২৪টি প্রতীক বরাদ্দ আছে। সবমিলিয়ে এবার প্রতীক সংখ্যা ৬৩টি’ যোগ করেন জেলা নির্বাচন কর্মকর্তা।

ইসি থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতীক হচ্ছে-ছাতা, নৌকা, কুলা, মই, আম, গাভি, রিকশা, দেয়াল ঘড়ি, সাইকেল, ধানের শীষ, লাঙ্গল, গরু গাড়ি, খেজুর গাছ, কাঁঠাল, হাতপাখা, হাত (পাঞ্জা), চাকা, কবুতর, মশাল, ফুলের মালা, উদীয়মান সূর্য, চেয়ার, মোমবাতি, ছড়ি, গামছা, কুঁড়ে ঘর, তারা, বটগাছ, মাছ, হাতঘড়ি, হুক্কা, টেলিভিশন, কাস্তে, হাতুড়ি, গোলাপ ফুল, হারিকেন, বাঘ, মিনার ও কোদাল।

এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য প্রতীক হচ্ছে-একতারা, কুড়াল, ট্রাক, তরমুজ, নোঙ্গর, বেঞ্চ, মাথাল, সিংহ, কলার ছড়ি, খাট, ডাব, দাবাবোর্ড, আপেল, কুমির, ঘণ্টা, তবলা, দালান, বাঁশি, মোটরগাড়ি (কার), শামুক, ফুলকপি, বেলুন, রকেট ও সুটকেস।

প্রতীক বরাদ্দ হলেই প্রচার উৎসবে নামতে পারবেন প্রার্থীরা। প্রচারের সময় যাতে আচরণ বিধিমালা লঙ্ঘন না হয়, সে জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিয়েছে ইসি।

গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে রাজনৈতিক দলগুলো থেকে জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি ও স্বতন্ত্র প্রার্থীদের ৪৯৮টি মনোনয়নপত্র। যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক যাদের মনোনয়ন বাতিল হয়েছিল পরে তাদের মধ্যে ২৪৩ জন তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। 

 

/কে 

Ads
Ads