ই-পাসপোর্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • ২২-জানুয়ারী-২০২০ ১১:৪৬ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দীর্ঘ প্রতীক্ষার ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ জানুয়ারি) সকাল ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন সবাই। প্রাথমিক পর্যায়ে রাজধানীর আগারগাঁও, যাত্রাবাড়ী ও উত্তরা পাসপোর্ট অফিসে এই কার্যক্রম চলবে। পর্যায়ক্রমে দেশের সব কেন্দ্র থেকেই ই-পাসপোর্ট সরবরাহ করা হবে।

অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর (ডিপিআই) সূত্র জানিয়েছে, দেশের নাগরিকদের মধ্যে প্রথম ই-পাসপোর্ট পাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে ই-পাসপোর্টের জন্য তাদের দু’জনেরই ডিজিটাল ছবি ও ডিজিটাল সই সংগ্রহ করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের এক কর্মকর্তা জানান, ই-পাসপোর্ট কার্যকর করতে প্রকল্পের আওতায় জার্মানি থেকে ৫০টি ই-গেট আনা হচ্ছে। এখন পর্যন্ত বেশ কয়েকটি ই-গেট দেশে এসেছে এবং তা স্থাপন করা হয়েছে।

জানা গেছে, হযরত শাহজালাল বিমানবন্দরে তিনটি করে মোট ছয়টি ই-গেট স্থাপন করা হয়েছে। ডিপার্টচারে তিনটি ও অ্যারাইভেলে তিনটি ই-গেট স্থাপন করা হয়েছে। গেটগুলো ইতোমধ্যে শাহজালাল ইমিগ্রেশন পুলিশকে বুঝিয়ে দেয়া হয়েছে।

Ads
Ads