শীতবস্ত্রে ছেয়ে গেছে রাজধানীর মার্কেট-ফুটপাত

  • ১০-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

কার্তিকের শেষ দিকে শীতের প্রকোপটা যেন একটু একটু করে বেড়েই চলেছে। ইতোমধ্যে রাজধানীর বাসিন্দাদের কাছে আবহাওয়া পরিবর্তনের বিষয়টি অনুভূত হয়েছে। অনেকের ঘুমভাঙা চোখ আটকে যাচ্ছে জানালার ঝাপসা কাচে। কুয়াশায় ঢাকা আকাশ আর শিশিরভেজা পথ দেখে অনেকেই বিমোহিত হয়ে পড়ছেন। শেষরাতের শীত শীত অনুভূতিটাও দিন দিন বাড়ছে। আর এ কারণে প্রয়োজন হয়ে পড়ছে শীত বস্ত্রের। বর্তমানে রাজধানীর মার্কেট-ফুটপাত দখল করে নিয়েছে শীতের পোশাক। রাজধানীর বেশ কয়েকটি শপিং মল ও ব্যস্ত ফুটপাত ঘুরে এ চিত্র দেখা যায়।

আজ সন্ধ্যায় দেশের ঐতিহ্যবাহী মসজিদ বায়তুল মোকাররম মসজিদ সংলগ্ন ফুটপাতের চিত্র দেখলে যে কারোরই মনে হবে, এ বছর শীত বুঝি জাঁকিয়েই পড়বে।

হাঁটতে হাঁটতে চোখে পরলো জমির উদ্দিন ভাইয়ের হাতে লাল গোলাপের ঝকঝকে একটা কম্বল। চলছে ক্রেতাদের সাথে দর-দাম। পাশের দোকানে ভাই বাদামি এক কম্বল গুছিয়ে নিচ্ছেন সামছু মিয়া। বেচাকেনা কেমন? জিজ্ঞেস করতেই সামছু মিয়া বললেন, আলহামদুলিল্লাহ ভালা, মাল সাজাইছি কাইলকা থেইকা, আইজকা ছয় ডা কম্বল বেচলাম।”

ক্যামেরা দেখে আরেক দোকানি ভাই ডেকে বললেন, ”এদিকে আহেন, আমার এহানে সব রহমের কম্বল আছে।” এগিয়ে যেতেই তিনি বললেন, ”আমরা খুব কমে বেঁচি, হের লইগ্যা মাইনসে এত দূর থেইকা এই হানে আহে।”

একটু দূরে যেতেই চোখে পরলো কয়েকজন ক্রেতা ছোট বাচ্চাদের গরম কাপড় নেড়ে চেড়ে দেখছেন। তাঁর প্রিয় সন্তানের জন্য জামাটা কিনবেন। ক্রেতা হাবিবুর রহমান মানিক জানান, ‘আমার পরিবার থাকে গ্রামে। এ সপ্তাহেই বাড়ি যাব। গ্রামে নাকি ভালই শীত পড়ছে। বাচ্চার মা বলেছে, বাড়ি যাওয়ার সময় শীত কাপড় নিয়ে যেতে।

তিনি আরো বলেন, ‘প্রতি বছর শীত আসলে বাচ্চাদের জন্য নতুন জামা কেনাটা একটা আবদার। সন্তানের মুখে হাসি ফুটিয়ে তোলার এই সুযোগ মিস করতে চাই না।”

উৎসবমুখর এক পরিবেশ চলছে ঢাকার ফুটপাতগুলোতে। এই উৎসবে এখন মিশে আছে ক্ষুদ্র ব্যবসায়ী আর স্বল্প আয়ের ক্রেতাদের হাসিমুখ।

Ads
Ads