সার্থক হোক বঙ্গবন্ধু বিপিএল

  • ৮-Dec-২০১৯ ১১:০২ অপরাহ্ন
Ads

:: ড. কাজী এরতেজা হাসান ::

বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্বের দরবারে অনুস্মরণীয় রাজনীতিকদের মধ্যে অন্যতম তিনি। বাংলাদেশকে এগিয়ে নিতে যার প্রচেষ্টা ছিল সর্বক্ষেত্রে। যিনি সব সময় ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয় ধারণ করেছেন, সে অনুযায়ীই কাজ করেছেন। সেই বঙ্গবন্ধুকে ক্রীড়াঙ্গনে স্মরণীয় করে রাখতে শুরু হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগ (সংক্ষেপে বঙ্গবন্ধু বিপিএল)। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষভাবে আয়োজিত হচ্ছে এবারের বিপিএল। জাতির জনককে উৎসর্গ করে নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু বিপিএল। বিশেষ বিপিএলকে স্মরণীয় করে রাখতে বিশেষ কিছু করার ঘোষণা আগেই দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন । বাংলাদেশ ক্রিকেট বোর্ড বাংলাদেশের পেশাদার টুয়েন্টি-২০ ক্রিকেট লীগ বিপিএল ২০১২ সালে প্রথম আয়োজন করে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে খেলোয়াড়দেরকে নিয়ে বিপিএল-এর প্রথম আসর শুরু হয় ১০ ফেব্রুয়ারি। প্রথম ও দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ২০১৫ সালে তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা জয় করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। পরবর্তী ২০১৬ আসরে নতুন দল ঢাকা ডায়নামাইটস ঢাকার শিরোপা পুনরুদ্ধার করে। বিপিএলের ৫ম আসর ২০১৭ সালের ২রা নভেম্বর থেকে শুরু হয়। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে যোগ হয় সিলেট সিক্সার্স। এই আসরে চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স। বিপিএল এর ৬ষ্ঠ আসর ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকা ডাইনামাইটস কে পরাজিত করে দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস। 

এবারের বঙ্গবন্ধু বিপিএল আয়োজসের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সারা বিশে^র, বিশেষ করে বাংলাদেশের ক্রিকেটামোদীদের পক্ষ থেকে শুভেচ্ছা জানাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একজন ক্রীড়া পৃষ্ঠপোষক। তার একজন আদর্শিক সৈনিক হিসাবে এবারের বিপিএল’এ নিজের নাম লেখাতে পেরে গর্বিত বোধ করছি। কেননা, শেখ হাসিনার মতো পৃথিবীর আর কোনো রাষ্ট্রপ্রধানকে এতটা ক্রীড়ামোদী হিসেবে সমসাময়িক বিশ্বে দেখা যায় না। তিনি যখনই সময় পান ক্রিকেট মাঠে খেলোয়াড়দের উৎসাহ দিতে ছুটে যান। বাংলাদেশ ক্রিকেট টিমের অনেক ঐতিহাসিক বিজয় তিনি মাঠে বসেই দেখেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে বড় সন্তান বীর মুক্তিযোদ্ধা শেখ কামালও দেশের খেলাধুলার পৃষ্ঠপোষকতায় অগ্রণী ভূমিকা পালন করেছেন। তার হাতেই গড়ে উঠেছে দেশের অনেক প্রতিষ্ঠিত ক্রীড়া প্রতিষ্ঠান। একমাত্র ক্রিকেটই বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচিত করেছে। এছাড়া আমাদের ডাইনামিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেও আজ বাংলাদেশ বিশ্বের বুকে রোল মডেল। শেখ হাসিনার স্বপ্নের মাদকমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে খেলাধুলার বিকল্প নেই। সব মিলিয়ে বঙ্গবন্ধু বিপিএল সার্থক হোক।

Ads
Ads