যে কলার দাম কোটি টাকা!

  • ৬-Dec-২০১৯ ০৯:০৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দেয়ালে স্কচটেপ দিয়ে আটকানো একটি কলা। সেই শিল্পকর্ম সবাইকে অবাক করে দিয়েছে। মিয়ামি সৈকতের আর্ট বাসেলে বিক্রি হয়েছে সেটি। দাম জানেন? এক কোটি এক লাখ ৭৬ হাজার ছয়শ ৮২ টাকা।

জানা গেছে, ইতালির খ্যাতনামা শিল্পী মোরিজিও ক্যাটেলান ওই কলার নাম দিয়েছেন ‘কৌতুক অভিনেতা'। সিএনএন-এর প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার প্যারিসের আর্ট গ্যালারি পেরোটিনে এক প্রদর্শনীতে ব্যবহৃত হয়েছিল ওই কলার শিল্পকর্ম। 

অনলাইন প্ল্যাটফর্ম ‘আর্টসি' জানাচ্ছে, শিল্পীর অন্যান্য শিল্পকর্মের মতো এটিও কয়েকটি বিক্রি হয়ে গেছে। এই শিল্পকর্মটিও এরই মধ্যে বিক্রি হয়েছে তিনটি। এই শিল্পকর্মে ব্যবহৃত কলাটি মিয়ামির এক মুদি দোকান থেকে কেনা। পেরোটিন গ্যালারির মালিক ইমানুয়েল সিএনএন-কে জানান, কলাটি বিশ্ব বাণিজ্য ও হাস্যরসের প্রতীক।
 
গ্যালারির পক্ষে ইনস্টাগ্রামে এই ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, এই শিল্পকর্মটি এটাই বোঝাচ্ছে যে, আমরা কোনো বস্তুর মূল্য কীভাবে নির্ধারণ করি এবং কোনগুলোকে মূল্যবান হিসেবে ধরি।

ওই পোস্টে এও বলা হয়েছে যে, শিল্পী চেয়েছিলেন একটি কলার ভাস্কর্য তৈরি করতে এবং সেটা করার জন্য প্রতিবারই তিনি নিজের হোটেল থেকে একটি কলা নিয়ে যেতেন।

কলাটিকে বাস্তব রূপ দেওয়ার আগে তিনি কলা সম্পর্কিত অনেক কিছু তৈরি করেছেন। কিন্তু গত ১৫ বছরে কোনো আর্ট ফেয়ার তথা শিল্পমেলার জন্য তিনি এমন শিল্পকর্ম তৈরি করলেন।

এর আগে ক্যাটেলানের তৈরি সোনার টয়লেট ব্রিটেন থেকে চুরি হয়ে যায়। তা নিয়ে ব্যাপক হইচই হয়েছে। সূত্র: কালের কণ্ঠ

Ads
Ads