ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুত চট্টগ্রাম জেলা প্রশাসক, ৬ নম্বর হুঁশিয়ারি সংকেত

  • ৯-Nov-২০১৯ ১১:৩৩ পূর্বাহ্ণ
Ads

:: নয়ন  কান্তি ধুম, জেলা (চট্টগ্রাম) প্রতিনিধি ::

চট্টগ্রামে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় ব্যপক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর পাশাপাশি সরকারি সেবা সংস্থা, স্বাস্থ্য অধিদফতর এবং সকল প্রকার আইন শৃঙ্খলা বাহিনীকে। 

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সময়ের সাথে শক্তি বাড়াচ্ছে। সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় কেন্দ্রের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হচ্ছে। আবহাওয়া অফিদফতর সূত্রে জানা যায়, এই হুঁশিয়ারি সংকেত আরও বাড়তে পারে। 

চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন জানান, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৪৭৯টি আশ্রয়কেন্দ্র ছাড়াও ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১ হাজার ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। জরুরি প্রয়োজনে সেনাবাহিনীসহ সকল আইনশৃঙ্খলাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে যাতে তারা মাঠে নামতে পারে। চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় শুক্রবার (৮ নভেম্বর) বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় চট্টগ্রামে জেলা প্রশাসক প্রস্তুতির কথা তুলে ধরেন। 

জেলা প্রশাসক আরো জানান, সম্ভাব্য দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য অধিদফতরের বরাদ্দকৃত ২ লাখ ৭০ হাজার টাকা জিআর ক্যাশ, ৩৪৯ মেট্রিক টন জিআর চাল, ৬৮১ বান্ডেল ঢেউটিন, ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ৫০০ তাঁবু প্রস্তুত রাখা হয়েছে। আশ্রয়কেন্দ্রে অংশ নেওয়া লোকজনের থাকা খাওয়ায় যাতে সমস্যা না হয়, সেই ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রস্তুত আছে, ফায়ার সার্ভিসের নিজস্ব লোক, স্বেচ্ছাসেবক ও গাড়ি।

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন যে কোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কে (ফোন নম্বর: ০৩১-৬১১৫৪৫, ০১৭০০-৭১৬৬৯১) যোগাযোগের অনুরোধ জানান। এছাড়া, সিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন জেলা ও উপজেলার সব ডাক্তার, নার্স এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সার্বণিক কর্মস্থলে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সিভিল সার্জন কার্যালয়ে জেলা মেডিক্যাল কন্ট্রোল রুম (ফোন নম্বর: ০৩১-৬৩৪৮৪৩) চালু করা হয়েছে।

সভায় পুলিশ সুপার নুরেআলম মিনা, অতিরিক্ত জেলা  প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেনসহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

Ads
Ads