ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৫, আহত ১২০

  • ৮-Nov-২০১৯ ১২:০৯ অপরাহ্ন
Ads

 

ইরানের উত্তর পশ্চিমাঞ্চলীয় আজারবাইজান প্রদেশে আঘাত হেনেছে বড় ধরনের ভূমিকম্প। এতে কমপক্ষে পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরো ১২০ জন। তবে হাতহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানায়, শুক্রবার স্থানীয় সময় রাত আড়াইটা নাগাদ পূর্ব আজারবাইজান প্রদেশের হাসত্রুদ শহর থেকে ৬০ কিলোমিটার দূরে আঘাত হানে ভয়াবহ ভূমিকম্পটি। রিখটার স্কেলে এর মাত্র ছিল ৫ দশমিক ৯।

ইউএসজিএস আরো জানায়, এটি একটি বড় ধরনের বিপর্যয়। এই ভূমিকম্পে ব্যাপক হতাহত ও ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ইরানের সরকারি টিভি চ্যানেল প্রেস টিভি জানায়, ভূমিকম্পে চারজন নিহত এবং আরো ৭০ জন আহত হয়েছে।

ওই চ্যানেলে বিধ্বস্ত স্থাপনার ছবি ও ভিডিও প্রচার করা হয়েছে। ভিডিওতে ভূমিকম্পের সময় ভয়ার্ত লোকজনকে ঘর ছেড়ে বেরিয়ে আসতে দেখা যায়। এসময় ভীত লোকজনকে বাড়ির বাইরে কিংবা নিজেদের গাড়িতে অবস্থান করতেও দেখা যায়।

ভূমিকম্পের পরপরই ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। আজারবাইজান প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান মোহাম্মদ বকর হোনার প্রেস টিভিকে জানান, উপদ্রুত এলাকায় কাজ করছে আটটি উদ্ধারকারী দল। ভূমিকম্পের জের ধরে আরোেএকাধিক কম্পন অনুভূত হওয়ার কথাও জানা গেছে।

ভূকম্পন প্রধান এলাকায় অবস্থিত হওয়ার কারণে ইরানে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। সেখানে এই শতাব্দীর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল ২০০৩ সালে। প্রাচীণ মাম নগরীতে আঘাত হানা ওই ভয়াবহ ভূমিকম্পে কমপক্ষে ৩১ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।

এর আগে ১৯৯০ সালে, ইরানের উত্তরাঞ্চলে আঘাত হেনেছিল ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। এতে কমপক্ষে ৪০,০০০ মানুষ নিহত এবং আরো ৩ লাখ আহত হয়েছিল। ভূমিকম্পে গৃহহীন হয়েছিলো ৫ লাখ মানুষ। ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল প্রায় ২,০০০ গ্রাম।

সূত্র: আল জাজিরা

Ads
Ads