ভারতের দর্প চূর্ণ করে টাইগারদের ঐতিহাসিক জয়

  • ৩-Nov-২০১৯ ১০:৫৮ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক :: 

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে প্রথমবারের মতো ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভারতকে হারালো টাইগাররা। নিজেদের মাঠে সবসময়ই অপরাজেয় ভারত। সেই ভারতকে সাকিব-তামিম ছাড়াই ৭ উইকেটের বড় ব্যবধানে হারাল বাংলাদেশ। 

একইসঙ্গে হাজারতম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জিতে উপলক্ষটা স্মরণীয় করে রাখলো রিয়াদের দল।

ভারতের দেয়া লক্ষ্য বাংলাদেশের নাগালেই ছিল। ১৪৯ রান তাড়া করে জয় পাওয়া বাংলাদেশের জন্য মোটেও কঠিন ছিল না। তবে দিল্লির চরম বায়ু দূষণ ও আজকের পিচের চরিত্র এই রান জয়ের জন্য মোটেও সহজ ছিল না। মাহমুদউল্লাহ, সৌম্য ও অভিষিক্ত নাঈমের ইনিংসগুলোর সঙ্গে মুশির ফিনিশিংয়ে শক্তিশালী ভারতের বিপক্ষে প্রথম জয় তুলে নিল বাংলাদেশ। 

নিজেদের মাঠে সবসময়ই অপরাজেয় ভারত। সেই ভারতকে সাকিব-তামিম ছাড়াই ৭ উইকেটের বড় ব্যবধানে হারাল বাংলাদেশ। 

প্রথম ওভারেই ৭ রান করে ফিরে গেছেন ওপেনার লিটন দাস। এরপর ক্রিজে আসেন সৌম্য সরকার। অভিষিক্ত নাঈমকে সঙ্গে করে জয়ের পথে আগাতে থাকেন। 

এরপরই ছন্দপতন নাঈমের। ২৮ বলে ২৬ করে আউট হন তিনি। চাহালকে মারতে গিয়ে ধাওয়ানের হাতে ধরা পড়েন তিনি। নাঈমের বিদায়ের পর ক্রিজে আসে মুশফিক। সৌম্যকে সঙ্গে নিয়ে ৬০ রানের জুটি গড়েন মুশফিক। খলিলের বলে ৩৯ রান করে বোল্ড হন তিনি। এরপর মুশফিক-মাহমুদউল্লাহ’র  ১৫ বলে ৪০ রানের জুটি জয়ের বন্দরে পৌঁছায়। 

এর আগে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান তোলে স্বাগতিক ভারত। টস জিতে বোলিং করতে নেমে শুরুর ওভারেই আঘাত হানেন শফিউল ইসলাম। ৯ রান করা রোহিত শর্মাকে এলবিডব্লিউ ফাঁদে ফেলে সাজঘরে ফেরান। এর ৬ ওভার পর  সপ্তম ওভারে বিপ্লবের ঘূর্ণি বুঝতে না পেরে মাহমুদউল্লাহকে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন লোকেশ রাহুল। বিদায়ের আগে করেন ১৭ বলে ১৫ রান। 

আবারও আঘাত হানেন বিপ্লব। ১১ তম ওভারে দ্বিতীয় আঘাত হানেন তিনি। ১৩ বলে ২২ করা আয়ারকে সাজঘরে ফেরান বিপ্লব। ৪১ রান করা শেখর ধাওয়ানকে রান আউটে মাঠ ছাড়া করেন মাহমুদউল্লাহ। দলের তখন ৯৫ রান। ১৬ তম ওভারের শেষ বলে আফিফের বলে আফিফকে ক্যাচ দিয়ে ফেরেন শিভাম দুবে। ফেরার আগে করেন ১ রান। 

১৯ তম ওভারে ফের শফিউল ইসলামের আঘাত। এবার ফেরালেন ভালো খেলতে থাকা ঋষভ প্যান্ট কে। তিনি করেন ২৬ বলে ২৭ রান। বাকীটা শেষ করেন কুনাল পান্ডিয়া ও ওয়াশিংটন সুন্দর। 

বাংলাদেশের পক্ষে শফিউল ২, আমিনুল ইসলাম বিপ্লব ২ ও আফিফ হোসেন ১ টি করে উইকেট সংগ্রহ করেন।  এবং  ভারতের পক্ষে চাহাল, চাহার ও খলিল ১টি করে উইকেট সংগ্রহ করে। 

এর আগে সাকিব-তামিমকে ছাড়াই ভারতে পা রাখে বাংলাদেশ। তামিম ছুটি নিলেও সাকিবের ওপরে ১ বছরের নিষেধাজ্ঞায় পড়ে সাকিব। তাদের ছাড়া অতটা শক্তিশালী নয় বাংলাদেশ। তারপরও শক্তিশালী ভারতের বিপক্ষে ভালো কিছু করতে চায় বাংলাদেশ। সাকিব না থাকায় অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ।

Ads
Ads