মাছে ভাতে বাঙ্গালী’ রূপ দিতে নৌ পুলিশের অভিযান

  • ২১-Oct-২০১৯ ০২:০১ অপরাহ্ন
Ads

:: নিজস্ব প্রতিবেদক ::

‘মাছে ভাতে বাঙ্গালী’ এই স্লোগানে বাস্তবে রূপ দিতে সরকার নির্দেশে ইলিশের প্রজনন মৌসুমে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯’ পরিচালিত হচ্ছে।বাংলাদেশে ইলিশ প্রধান ১৭টি জেলায় এর মধ্যে প্রতিবছর পদ্মা, মেঘনা ও যমুনা নদীতে ‘সেপ্টেম্বর-অক্টোবর’ এবং ‘মার্চ-এপ্রিল’মৌসুমে মা ইলিশ অপ্রাপ্তবয়ষ্ক জাটকা ইলিশ ধরা নিষেধ। এ সময়টিতে প্রচুর ডিম দেয়। মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে ব্যাপক কর্মপরিকল্পনা চলমান রয়েছে বাংলাদেশ নৌ পুলিশের।

রোববার নৌ পুলিশের এক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, মা ইলিশের প্রধান প্রজনন এলাকায় ‘মা ইলিশ সংরক্ষন’ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সকলকে উদ্বুদ্ধ করা হয়েছে। ইলিশ উৎপাদনের ক্ষেত্রে আরও অগ্রগতি ও জেলেদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনাও হয়েছে। তাদের সঙ্গে নৌ পুলিশের ডিআইজি বিভিন্ন জেলায় অভিযান ও জেলেদের সঙ্গে মতবিনিময় করেন ।

ডিআইজি বলেছেন জেলেদের উদ্দেশ্যে, ‘মা ইলিশ সংরক্ষনের ফলে প্রতিবছর ইলিশের উৎপাদন বৃদ্ধি ও সহজলভ্য হচ্ছে। তাই স্থানীয় জেলে সমাজ ও জনগনের সহযোগিতা চান তিনি। এদিকে গত ৯ অক্টোবর থেকে শুরু করে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা বন্ধ থাকবে।

আরো জানা গেছে, গত ১০ দিনে বিভিন্ন ধরনের কারেন্ট জাল, সুতার জাল, চরঘেরা জাল, বেহুন্দী জাল, মশারী জাল উদ্ধার করা হয়েছে যার মূল্য ৬৮,৬০,৬৩,১৪০ টাকা। এই অভিযানে বিভিন্ন জেলায় ১শ ৫৭টি মোবাইলকোর্ট পরিচালনা করে।

১ হাজারের অধিক মামলায় বিভিন্ন জনকে সাজা দেওয়া হয়। এর মধ্যে বর্তমানে অনেকে বেকসুর খালাস পেয়েছে। বিভিন্নজনকে থানায় সোর্পদ করা হয়েয়ে।কারো মামলা চলমান আছে।

Ads
Ads