এক্সেস কন্ট্রোল কি? প্রতিষ্ঠান এর সুরক্ষায় এক্সেস কন্ট্রোল এর ভূমিকা

  • ২০-Oct-২০১৯ ০৩:৫৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

এক্সেস কন্ট্রোল হলো আপনার বাসা, রুম, অফিস, শপিংমল, গার্মেন্টস কিংবা অন্য কোনো গোপন কক্ষের জন্য আধুনিক নিরাপত্তা পদ্ধতি।

আমরা আমাদের বাসা বা যে কোন কিছুর নিরাপত্তার জন্য যেমন তালা ব্যবহার করি তেমনি এক্সেস কন্টোল হলো এক ধরনের আধুনিক তালা যেটি ব্যবহারের মাধ্যমে বিনা অনুমতিতে কোন ব্যাক্তি প্রবেশ করতে পারবে না। এবং এটি উন্নতমানের আধুনিক বলয়ে তৈরি একটি নিরাপত্তা পদ্ধতি।

আমরা যেমন তালার সাথে খুলার জন্য চাবি ব্যবহার করি ঠিক তেমনি এক্সেস কন্ট্রোলে চাবির বদলে ব্যবহার করতে হয় পাসওয়ার্ড, স্মার্টকার্ড , ফিঙ্গার প্রিন্ট বা বায়োমেট্রিক পদ্ধতি যেটি আপনার নিরাপত্তাকে করে তুলবে আরো বেশি সুরক্ষিত ও শক্তিশালী।

সাধারণ তালায় অনেক সময়ই সাধারণ চাবি দিয়ে সঠিক নিরাপত্তা নিশ্চিত করা যায় না। কারণ বাজারে এমন অনেক মানুষ রয়েছে যারা কিনা যে কোন তালার নকল চাবি বানাতে পারেন। এছাড়াও এমন অনেক তালাই রয়েছে যেই তালার সাথে অন্য অনেক তালার চাবি মিলে যায়।

অপর দিকে এক্সেস কন্ট্রোলে যে পাসওয়ার্ড ব্যবহার করা হয় সেটা বের করা খুব একটা সহজ নয়।

এছাড়াও কোন বহিরাগত যদি আপনার গোপন কোথাও বিনাঅনুমতিতে প্রবেশ করতে চায় তাহলে সেই ব্যাক্তির ছবি তুলে রাখারমত সক্ষমতা রয়েছে এক্সেস কন্ট্রোলের এছাড়াও সেই ব্যক্তি কত বার লক খুলার চেষ্টা করেছে তা সংরক্ষণ করতে সক্ষম এছাড়াও ইমার্জেন্সি এলার্মের মাধ্যমে সতর্ক সংকেত দিতে পারে  আর আপনার লক গুলো যদি হয় স্মার্টকাড ও ফিঙ্গার প্রিন্ট বা বায়োমেট্রিক পদ্ধতির তাহলে তো আপনি ছাড়া আর কারো পক্ষে সেটা খুলা সম্ভবই নয়।

এছাড়া এই এক্সেস কন্ট্রোল বা প্রবেশাধিকার নিয়ন্ত্রন যন্ত্রটি আপনার অফিসে স্থাপনের মাধ্যমে আপনি পাচ্ছেন আপনার অফিসে অধীনস্ত সকল কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে প্রবেশের সঠিক সময়, দৈনন্দিন হাজিরা, কে কতোবার অফিস থেকে বের হলো,কতবার প্রবেশ করল এ হিসেব থেকে শুরু করে সর্বোপরি একটি সহজ বেতনের শীট বানানোর পরিপূর্ণ সহায়ক হিসেবে।

বর্তমান বাজারে এক্সেস কন্ট্রোলের ব্যাপক চাহিদা রয়েছে আপনি ও চাইলে আপনার প্রতিষ্ঠান বা বাসার সবোচ্চ নিরাপত্তার জন্য এক্সেস কন্ট্রোল ব্যবহার করতে পারেন। এক্সেস কন্ট্রোল এর মূল্য সাধারণত ৫,৫০০ টাকা থেকে শুরু হয়ে ১ লক্ষ্য টাকা পর্যন্ত হয়।

তথ্যসূত্রঃ টেকটার্গেটবিডিস্টল

Ads
Ads